Tuesday, June 15, 2021
Home আজকের ফতোয়া নারীদের মাথার চুল কাটার বিষয়ে দেওবন্দের ফতোয়া

নারীদের মাথার চুল কাটার বিষয়ে দেওবন্দের ফতোয়া

(শিখোবাংলায়.কম) নারীদের মাথার চুল কি কাটা যাবে? নারীদের মাথার চুল কাটা কি শরীয়তসম্মত? এ বিষয়ে দারুল উলুম দেওবন্দের ফতোয়া বিভাগে একটি প্রশ্ন করেছিলেন জনৈক ব্যক্তি।

প্রশ্নকারী তার প্রশ্নে উল্লেখ করেন, ‘নবী করীম সাল্লাল্লাহু সালামের স্ত্রীগণ তাদের মাথা থেকে চুল কেটেছিলেন। যার বর্ণনা বুখারী ও মুসলিম শরীফে রয়েছে। এ হাদিস মোতাবেক মুসলিম মহিলাদের চুল কাটা কি জায়েজ হবে? যদি জায়েজ না হয় তাহলে এ হাদীসের কী ব্যাখ্যা?’

এ প্রশ্নের উত্তরে দারুল উলুম দেওবন্দের ফতোয়া বিভাগ থেকে বলা হয়, ‘মহিলাদের মাথার চুল কাটা জায়েজ নেই। আজকাল কিছু পাপাচারী ও ফ্যাশনেবল নারীরা তাদের মনমতো জিন্দেগি পরিচালনার নিমিত্তে মাথার চুল কাটে। এটা কোনোভাবেই শরীয়ত সম্মত নয়।’

আর নবী আকরাম সাল্লাল্লাহু সালামের স্ত্রীগণ যে তাদের মাথার চুল কেটেছিলেন সেটা কোন সৌন্দর্যের কারণে ছিল না। বরং রোগের কারণে ছিল।

এর ব্যাখ্যা বিখ্যাত ফতোয়ার কিতাব-এমদাদুল আহকাম, চতুর্থ খন্ড (৩৫৪ থেকে ৩৫৭ পৃষ্ঠা পর্যন্ত) ও মাকতুবাতে ইলমিয়্যাহর (৫৭ থেকে ৫৮ পৃষ্ঠা পর্যন্ত) মাঝে রয়েছে। যাদের অতিরিক্ত জানার প্রয়োজন তারা এ দুই কিতাবের মাঝে বিস্তারিত দেখে নিতে পারেন।

বিজ্ঞাপনImage is not loaded

দেওবন্দের ওয়েবসাইটে ফতোয়া লিঙ্ক: https://darulifta-deoband.com/home/ur/clothing-lifestyle/600176

জনপ্রিয় খবর