Tuesday, June 15, 2021
Home ইসলাম প্রতিদিন বৃষ্টির সময় পালনীয় ছয়টি সুন্নাহ

বৃষ্টির সময় পালনীয় ছয়টি সুন্নাহ

(শিখোবাংলায়.কম) একজন প্রকৃত মুসলমান ঘুম থেকে উঠা থেকে নিয়ে ঘুমাতে যাওয়া পর্যন্ত প্রতিটি কাজেই রাসুলুল্লাহ সা. এর সুন্নাত অনুসরণ করে। দৈনন্দিন জীবনের সকল কাজের ক্ষেত্রে সুন্নাতসম্মত কর্মপন্থা রয়েছে। এমনকি বৃষ্টির সময়ও পালনীয় কিছু সুন্নাত কাজ রয়েছে।

এখানে বৃষ্টির সময় পালনীয় এরকম ছয়টি সুন্নাহ নিয়ে আলোচনা করা হলো- ১. বৃষ্টিকে উপকারী করার জন্য আল্লাহর নিকট দোয়া করা

কম হোক কিংবা বেশি, বৃষ্টি শুরু হওয়ায় সাথে সাথে নিচের দোয়াটি পাঠ করা সু্ন্নাত: اللهم صيبا نافعا অর্থ: হে আল্লাহ! আমাদেরকে উপকারী বৃষ্টি দান করুন। সুনানে নাসাঈ।

উক্ত দোয়া পাঠের মাধ্যমে আল্লাহ তায়ালা বৃষ্টির ক্ষতিকর দিকগুলো দূর করে দিয়ে আমাদের জন্য কল্যানকর বৃষ্টি দান করবেন।

২. অল্প সময় বৃষ্টিতে ভেজা। আল্লাহর রহমত ও বরকতলাভের উদ্দেশ্যে কিছু সময় বৃষ্টিতে ভেজা। আনাস রা. থেকে বর্ণিত হাদিসে এসেছে, তিনি বলেন- আমরা রাসুলুল্লাহ সা. এর সাথে থাকাকালীন একবার বৃষ্টি পড়তে শুরু করলো। রাসুলুল্লাহ সা. তাঁর কাপড়ের কিছু অংশ তুলে ধরলেন যাতে করে তাঁর শরীরে কিছুটা বৃষ্টির পানি পড়ে। এরকম করার কারণ জানতে চাইলে তিনি বলেন, এটা সবেমাত্র আল্লাহর নিকট থেকে আসলো। মুসলিম।

বিজ্ঞাপনImage is not loaded

৩. দোয়া করা। দোয়া কবুল হওয়ার কিছু বিশেষ সময় রয়েছে; তন্মধ্যে একটি হলো, বৃষ্টিপাতের সময়। সুতরাং বৃষ্টির সময় নিজের ভেতরে থাকা দোয়াগুলো আল্লাহর কাছে করে ফেলা উচিত।

এ ব্যাপারে নবীজি সা. বলেন, দুই সময়ের দোয়া কখনো ফিরিয়ে দেওয়া হয় না। এক, আজানের পরে করা দোয়া। আর দুই, বৃষ্টির সময় করা দোয়া। সহিহ আলহাকিম।

৪. আল্লাহর আশ্রয় চাওয়া। ভারী বর্ষণের সময় নিচের দোয়াটি পাঠ করা সু্ন্নাত- اللهم حوالينا ولا علينا অর্থ: হে আল্লাহ! (এই বৃষ্টি) আমাদের উপর না দিয়ে আমাদের চারপাশে দিন। বুখারি।

৫. নিম্নোক্ত আয়াতটি পাঠ করা। রাসুলুল্লাহ সা. যখন বজ্রপাতের আওয়াজ শুনতেন, তখন তিনি কথাবার্তা বন্ধ করে দিয়ে নিচের আয়াতটি পাঠ করতেন-

يسبح الرعد بحمده والملائكة من خيفته অর্থ: নিশ্চয় বজ্রপাত আল্লাহর প্রশংসা করে, আর ফেরেশতারাও তাঁর (আল্লাহর) ভয়ে তাঁর (আল্লাহর) প্রশংসা করতে থাকে। সূরা রা’দ: আয়াত ১৩।

৬. বৃষ্টির জন্য আল্লাহর কৃতজ্ঞতা প্রকাশ করা। বৃষ্টিপাত বন্ধ হলে নিচের দোয়াটি পাঠ করা সুন্নাত- مُطِرْنا بفضلِ اللهِ ورحمتِهِ অর্থ: আমরা আল্লাহর দয়া ও করুণায় বৃষ্টি লাভ করেছি।

রাসুলুল্লাহ সা. বলেন, যে ব্যক্তি (বৃষ্টির পর) এই দোয়া পাঠ করে, সে আমাকে বিশ্বাস করে আর তারকায় (তারার শক্তিতে) অবিশ্বাস করে। বুখারি ও মুসলিম।

জনপ্রিয় খবর