Tuesday, June 15, 2021
Home ইসলাম প্রতিদিন কুরআনের যে ৫ আয়াত পাল্টে দিবে আপনার জীবন

কুরআনের যে ৫ আয়াত পাল্টে দিবে আপনার জীবন

শিখো বাংলায়.কম পবিত্র কুরআনুল কারীম। মানবজীবনের সব সমস্যার সমাধান রয়েছে যাতে। কুরআনের এমন পাঁচটি আয়াত রয়েছে যেগুলো পালন করলে নিজেকে সেরা মুসলিম হিসেবে গড়ে তোলা যাবে। পাল্টে দেয়া যাবে নিজের জীবনকে। আয়াত পাঁচটি হলো,

১. দ্রুত ছড়িয়ে ছয় অক্ষরের শব্দ: RUMOUR (গুজব) – এটি উপেক্ষা করুন! আল্লাহ বলেন, হে মুমিনগণ, তোমরা অনেক ধারণা থেকে বেঁচে থাক। নিশ্চয় কতক ধারণা গোনাহ। এবং গোপনীয় বিষয় সন্ধান করো না। তোমাদের কেউ যেন কারও পশ্চাতে নিন্দা না করে। তোমাদের কেউ কি তারা মৃত ভ্রাতার মাংস ভক্ষণ করা পছন্দ করবে? বস্তুতঃ তোমরা তো একে ঘৃণাই কর। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তওবা কবুলকারী, পরম দয়ালু। (সুরা হুজুরাত, আয়াত-১২)

২. সর্বাধিক কঠোর পরিশ্রমী সাত-অক্ষরের শব্দ: SUCCESS (সাফল্য) – এটি অর্জন করুন! কুরআনুল কারীমে এরশাদ হয়েছে, এমন লোকেরা, যাদেরকে ব্যবসা-বাণি জ্য ও ক্রয়-বিক্র য় আল্লাহর স্মরণ থেকে, নামায কায়েম করা থেকে এবং যাকাত প্রদান করা থেকে বিরত রাখে না। তারা ভয় করে সেই দিনকে, যেদিন অন্তর ও দৃষ্টিসমূহ উল্টে যাবে। (তারা আল্লাহর পবিত্রতা ঘোষণা করে) যাতে আল্লাহ তাদের উৎকৃষ্টতর কাজের প্রতিদান দেন এবং নিজ অনুগ্রহে আরও অধিক দেন। আল্লাহ যাকে ইচ্ছা অপরিমিত রুযী দান করেন। (সুরা নুর, আয়াত: ৩৭-৩৮)

৩. সর্বাধিক ঈর্ষণীয় আট অক্ষরের শব্দ: JEALOUSY (ঈর্ষা) – এটি দূরত্ব করুন! আল্লাহ তায়ালা এরশাদ করেন, ‘আর তোমরা আকাঙ্ক্ষা করো না এমন সব বিষয়ে যাতে আল্লাহ তাআলা তোমাদের একের উপর অপরের শ্রেষ্ঠত্ব দান করেছেন। পুরুষ যা অর্জন করে সেটা তার অংশ এবং নারী যা অর্জন করে সেটা তার অংশ। আর আল্লাহর কাছে তাঁর অনুগ্রহ প্রার্থনা কর। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা সর্ব বিষয়ে জ্ঞাত। (সুরা নিসা, আয়াত: ৩২)

যখন তারা বললঃ অবশ্যই ইউসুফ ও তাঁর ভাই আমাদের পিতার কাছে আমাদের চাইতে অধিক প্রিয় অথচ আমরা একটা সংহত শক্তি বিশেষ। নিশ্চয় আমাদের পিতা স্পষ্ট ভ্রান্তিতে রয়েছেন। হত্যা কর ইউসুফকে কিংবা ফেলে আস তাকে অন্য কোন স্থানে। এতে শুধু তোমাদের প্রতিই তোমাদের পিতার মনোযোগ নিবিষ্ট হবে এবং এরপর তোমরা যোগ্য বিবেচিত হয়ে থাকবে। (সুরা ইউসুফ, আয়াত: ৮-৯)

বিজ্ঞাপনImage is not loaded

৪. সর্বাধিক শক্তিশালী নয় অক্ষরের শব্দ: KNOWLEDGE (ইসলামের জ্ঞান) – এটি অর্জন করুন! আল্লাহ বলেন, প্রজ্ঞাময় কোরআনের শপথ। (কুরআনুল কারীম জ্ঞানে সমৃদ্ধ!) (সুরা ইয়াসীন, আয়াত: ২)

৫. সর্বাধিক প্রয়োজনীয় দশ-অক্ষরের শব্দ: CONFIDENCE (আল্লাহর গাইডেন্সে ভরসা) – এটি বিশ্বাস করুন! আল্লাহ তায়ালা বলেন, আপনি বলুন, আমাদের কাছে কিছুই পৌঁছবে না, কিন্তু যা আল্লাহ আমাদের জন্য রেখেছেন; তিনি আমাদের কার্যনির্বাহক। আল্লাহর উপরই মুমিনদের ভরসা করা উচিত। (সুরা তাওবা, আয়াত: ৫১)

‘অবশ্য যেসব লোক ঈমান এনেছে এবং সৎকাজ করেছে, তাদেরকে হেদায়েত দান করবেন তাদের পালনকর্তা, তাদের ঈমানের মাধ্যমে। এমন সুসময় কানন-কুঞ্জে র প্রতি যার তলদেশে প্রবাহিত হয় প্রস্রবণসমূহ।’ (সুরা ইউনুস, আয়াত: ৯)

মানুষ যখন কুরআনুল কারীম ও মহানবী সা. এর সুন্নাহ যথাযথভাবে অনুসরণ করে তখনই জীবনে শান্তি পান। আল্লাহ তায়ালা আমাদের জীবনকে সুখ শান্তি দ্বারা ভরপুর করে দিন। আমিন।

জনপ্রিয় খবর