Monday, June 21, 2021
Home বাংলাদশে সংবাদ ইসলাম টাইমস স্থগিত, ব্যক্তিগত কয়েকটি কথা: মাওলানা শরীফ মুহাম্মদ

ইসলাম টাইমস স্থগিত, ব্যক্তিগত কয়েকটি কথা: মাওলানা শরীফ মুহাম্মদ

মাওলানা শরীফ মুহাম্মদ: ইসলাম টাইমস স্থগিত হওয়ার খবর প্রকাশ হওয়ার পর থেকে ভাই-বন্ধু, স্বজনদের যে আন্তরিক সহানুভূতি, মমতা ও ভালবাসার প্রকাশ দেখছি আন্তরিকভাবে কৃতজ্ঞ আমি এবং আমরা। ইনশাআল্লাহ এসব অভিব্যক্তি থেকে সামনের দিনগুলোতে যে কারো হাতে সুন্দর, সৎ এবং জাতির পক্ষে সক্রিয় মিডিয়া উদ্যোগ প্রতিষ্ঠায় অনুপ্রেরণা পাওয়া যাবে।

সময় শ্রম মান এবং আর্থিক কারণ সহ বিভিন্ন কারণে ইসলামটাইমস স্থগিত হচ্ছে। স্থগিত হওয়ার এই বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর থেকে অনেকেই অনেক ভাবে ফান্ড তৈরীর আন্তরিকতা প্রকাশ করছেন। সবাইকে শ্রদ্ধা জানিয়ে বিনীতভাবে বলছি, ইসলামটাইমস-এর জন্য সামাজিক মাধ্যমে ঘোষণা দিয়ে এভাবে কোনো ফান্ড তৈরি করার কোনো প্রস্তাব আমাদের পক্ষ থেকে নেই। কেউ কষ্ট নেবেন না। স্পষ্ট করার প্রয়োজনে বিষয়টি উল্লেখ করা হলো।

আমি নিজে ইসলাম টাইমস-এর একজন সাধারণ কর্মী। ইসলাম টাইমস কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটি পরিচালনা ও কর্মীদের সঙ্গে সহযোগিতামূলক আচরণের ক্ষেত্রে সর্বোচ্চটুকু করেছেন। আমি এবং আমরা তাদের প্রতি কৃতজ্ঞ।

ইসলাম টাইমস প্রাতিষ্ঠানিকভাবে মারকাযুদ দাওয়াহর র কোনো অঙ্গ প্রতিষ্ঠান নয়। আমাদের শ্রদ্ধাভাজন মুহতারাম মুফতি আবুল হাসান মুহাম্মদ আব্দুল্লাহ সাহেব এবং আরো দুই-একজন ব্যক্তিগতভাবে এ প্রতিষ্ঠানটির পরিচালক ও অভিভাবক।

মুরুব্বিদের নির্দেশনায় মারকাযুদ দাওয়াহর দাওয়া বিভাগের সঙ্গে ব্যক্তিগতভাবে নিয়মিত কাজে আমার কিছু যোগাযোগ রয়েছে, ইনশাআল্লাহ সেটা অক্ষুণ্ন থাকছে।

বিজ্ঞাপনImage is not loaded

ইসলাম টাইমস এবং আমি অভিন্ন ব্যক্তি বা সত্তা নই। বইপত্রের লেখালেখি, সম্পাদনা, আলোচনা ইত্যাদি কাজে কিছু সময় ব্যয় করতে হয় আমাকে। লেখালেখি ও সম্পাদনার অনেক কাজ জমে আছে, ইনশাআল্লাহ এ সময় সে কাজগুলো এগিয়ে নেওয়ার চেষ্টা করব। সামাজিক মাধ্যমে অনেকেই ইসলামটাইমস- এর সঙ্গে আমার কাজকর্মও থেমে যাচ্ছে কিনা, এমন প্রশ্ন তুলেছেন। ইনশাআল্লাহ লেখালেখি সম্পাদনা আলোচনা এবং মিডিয়া বিষয়ক কিছু কাজ চালু থাকবে, যে কাজগুলো করার জন্য কোন মিডিয়ার প্ল্যাটফর্ম দরকার হয় না।

সাহিত্যচর্চা, লেখালেখি, সম্পাদনা, আলোচনা- এসবের পাশাপাশি ইসলাম এবং গণমাধ্যম আমার চিন্তা-দুশ্চিন্তা, ধ্যান এবং ভাবনার গুরুত্বপূর্ণ বিষয়। কোনো না কোনোভাবে ইনশাআল্লাহ আমৃত্যু এই বিষয়গুলো নিয়ে কিছু না কিছু কাজ করেই যেতে চাই, বাকি আল্লাহর ইচ্ছা। সেটা কোনো প্ল্যাটফর্মের ভেতর থেকেও হতে পারে, স্বতন্ত্রভাবেও হতে পারে, যখন যে পরিস্থিতি।

আইজেডিবি বা ইনস্টিটিউট অব জার্নালিজম অ্যান্ড দাওয়াহ বাংলাদেশ ইসলাম ও উম্মাহ কেন্দ্রিক চিন্তা থেকে মিডিয়া বিষয়ক নানারকম পরিচর্যা মূলক একটি ছোট্ট অনুশীলন প্রতিষ্ঠান। চার বছর পার হয়েছে এর বয়স। দাওয়াহ সাংবাদিকতার উপযোগী বিভিন্ন ইস্যু, দরকার ও প্রয়োজনীয়তা নিয়ে বিভিন্ন সময় উৎসাহী সংবাদকর্মীদের মাঝে মতবিনিময়, কনসালটেন্সি, সচেতনতা তৈরি ও সর্তকীকরণ মূলক কাজ করছে, সামনে আরেকটু বড় পরিসরে করবে। নিয়মিত ছাত্র তৈরি ও প্রশিক্ষণ দান প্রতিষ্ঠানের এখনকার কাজ নয়। কেউ কেউ এ প্রতিষ্ঠানে সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয় কিনা জানতে চান, তাদের জন্য বলা: আগ্রহী নবীনেরা এ জাতীয় প্রশিক্ষণের জন্য ইসলামী লেখক ফোরাম/আওয়ার ইসলাম-সহ বিভিন্ন সংস্থার কর্মশালা ও প্রশিক্ষণ প্রোগ্রামে অংশ নিতে পারে।

দীনের পক্ষে, উম্মাহর পক্ষে এবং সততা ও ন্যায়ের পক্ষে আলেমদের হাতে নানারকম গণমাধ্যম প্রয়াস প্রয়োজন, সময় ও পরিস্থিতি বিবেচনায় প্রয়োজনীয়তা এ মুহূর্তে অনেক বেশি। সেজন্যই প্রয়োজন এসব উদ্যোগের পেছনে পৃষ্ঠপোষকতা ও সঙ্গদান। এ প্রয়োজনীয়তা কোনো একটি উদ্যোগের সঙ্গে সীমাবদ্ধ নয়। সুতরাং প্রয়োজনীয়তার ভুবনটাকে সামনে রেখে আমরা আমাদের উদ্যোগ, চিন্তা, কর্মপন্থা সাজিয়ে যেতে থাকতে পারি।

আল্লাহ তাআলা দীনের জন্য, দীনের পক্ষ হয়ে প্রয়োজনীয় গণমাধ্যম সংগ্রামে আমাদের যুক্ত থেকে কাজ করার তৌফিক দান করুন।

জনপ্রিয় খবর