Sunday, June 20, 2021
Home ইসলাম প্রতিদিন রাসুল সা. পর্যন্ত উলামায়ে দেওবন্দের হাদিসের শক্তিশালী সনদ

রাসুল সা. পর্যন্ত উলামায়ে দেওবন্দের হাদিসের শক্তিশালী সনদ

শিখো বাংলায়.কম: ইসলামি জীবন-দর্শনে কুরআনের সাথে হাদিসের রয়েছে অপরিসীম গুরুত্ব। কুরআনের ব্যাখ্যা করা হয় হাদিসের মাধ্যমে। আর হাদিস হলো ইসলামে হাদিস বা হাদিস শাস্ত্র বলা হয় সেই জ্ঞান সম্পর্কে যার সাহায্যে রাসুল্লাহ সা. এর কথা, কাজ, ইত্যাদি সম্পর্কে অগ্রগতি লাভ করা যায়। যে কাজ তার উপস্থিতিতে সম্পাদন করা হয়েছে, কিন্তু তিনি তা নিষেধ করেননি, এমন কাজও হাদিসের অন্তর্ভুক্ত।

আর রাসুল সা. এর প্রতিটি হাদিসের সনদ থাকে। সনদ (سند) হলো হাদিসের মূল কথাটুকু যে সূত্র পরম্পরায় গ্রন্থ সংকলনকারী পর্যন্ত পৌঁছেছে। এতে হাদিস বর্ণনাকারীদের নাম একের পর এক সজ্জিত থাকে।

উলামায়ে কেরামের দেওবন্দের হাদিসের সনদ শক্তিশালী। আমরা জানি ভারতের দারুল উলুম দেওবন্দের প্রতিষ্ঠাতা আল্লামা কাসেম নানুতুবী রহ.। তার থেকে রাসুল সা. পর্যন্ত হাদিসের শক্তিশালী সনদ নিম্নে দেওয়া হলো।

আল্লামা কাসেম নানুতুবী হাদিসের ইলম অর্জন করেন শাহ ইসহাক রহ. থেকে, শাহ ইসহাক ইলম অর্জন করেন শাহ আব্দুল গণি রহ. থেকে শাহ আব্দুল গণি ইলম অর্জন করেন শাহ আব্দুল আজীজ রহ. থেকে শাহ আব্দুল আজীজ ইলম অর্জন করেন শাহ ওয়ালী উল্লাহ রহ. থেকে শাহ ওয়ালী উল্লাহ ইলম অর্জন করেন শাইখ আবু তাহের মাদানি রহ.থেকে শাহ আবু তাহের মাদানি ইলম অর্জন করেন আল্লামা মুহাম্মদ বিন আহমদ রহ. থেকে আল্লামা মুহাম্মদ বিন আহমদ ইলম অর্জন করেন শাইখ রাবি ইবনে সাবি’ রহ. থেকে শাইখ রাবি ইবনে সাবি’ ইলম অর্জন করেন শাইখ হিসামুদ্দিন রহ. থেকে শাইখ হিসামুদ্দিন ইলম অর্জন করেন মুহাম্মদ বিন আরিফ রহ. থেকে মুহাম্মদ বিন আরিফ ইলম অর্জন করেন আবু ইসা তিরমিজি রহ. থেকে আবু ইসা তিরমিজি ইলম অর্জন করেন হযরত আব্দুল্লাহ বিন মুবারক রহ. থেকে ইবনে মুবারক ইলম অর্জন করেন ইমাম আবু হানিফা রহ. থেকে ইমাম আবু হানিফা ইলম অর্জন করেন হযরত হাম্মাদ রহ. থেকে হযরত হাম্মাদ ইলম অর্জন করেন আনাস ইবনে মালেক রা. থেকে আনাস ইবনে মালেক ইলম অর্জন করেন হযরত আব্দুল্লাহ বিন মাসউদ রা. থেকে হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ ইলম অর্জন করেন হযরত মুহাম্মদ সা. থেকে।

আকাবিরে দেওবন্দ পৃথিবীতে ইসলামের পতাকা উড্ডীন করেছেন। উলামায়ে দেওবন্দ আমাদের ইমাম। চাই তারা যে কোনো নিযামের সাথে সম্পর্ক রাখুক।

বিজ্ঞাপনImage is not loaded

খতমে নবুওত, রাজত্ব, , সাহাবায়ে কেরাম, তাবলীগ দরস ও তাদরীস এবং আল্লাহর রাস্তায় জিহাদ এই সমস্ত বিষয়াদির সাথে সম্পর্ক রাখা সকল উলামায়ে কেরাম দারুল উলুম দেবন্দের মাথার মুকুট। অতএব তারাই হলো আমাদের ইমাম।আল্লাহ তাদের উপরে স্বীয় রহমতের হাত সর্বদা অর্পিত রাখুক আমীন।

জনপ্রিয় খবর