Friday, February 26, 2021
Home আন্তর্জাতিক বিশ্ব মরুর দেশ সৌদিতে অবিশ্বাস্য তুষারপাত, উটের পিঠে বরফের আস্তর!

মরুর দেশ সৌদিতে অবিশ্বাস্য তুষারপাত, উটের পিঠে বরফের আস্তর!

শিখো বাংলায়.কম: সিরিয়া, ফিলিস্তিন, লেবানন ও জর্দানে তীব্র শীত প্রবাহ বয়ে চলেছে। আর সেই সব দেশের বরফের প্রভাব সৌদি আরবে গিয়ে পৌঁছেছে।

%E0%A6%AE%E0%A6%B0%E0%A7%81
তরীফ এবং আল-কুরাইয়ায় তুষারপাত হবে (ছবি: এসপিএ)

আল-আরবিয়ার মতে, চারটি দেশকে আবৃতকারী এই তুষারঝড়কে ‘জুয়াইস’ নামে অভিহিত করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে সবচেয়ে বড় বরফঝড় এটি। এর সাথে বজ্রপাত এবং মুষলধারে বৃষ্টিপাতের ধারা অব্যাহত রয়েছে, তুষারপাতও চলছে। এমনকি বন্যাও সৃষ্টি হচ্ছে।  তুষারপাত ১১০০ মিটার পর্যন্ত পৌঁছানোর সম্ভাবনা।

%E0%A6%AE%E0%A6%B0%E0%A7%81 %E0%A7%A8
তুষারঝড়কে ‘জুয়াইস’ নাম দেওয়া হয়েছে (ছবি: এসপিএ)

মরুভূমির দেশ সৌদি আরবে অবিশ্বাস্য দৃশ্য লক্ষ্য করা যাচ্ছে। বিশ্বজুড়ে উটকে মরুর জাহাজ বলা হয়। ছবিতে দেখা যাচ্ছে, উটের উপর তুষারপাতের ফলে শুভ্র বরফের আস্তর জমে গেছে। তাবুকের পূর্ব এবং পশ্চিমে উটগুলির ওপর বরফের আস্তরের দৃশ্য সাধারণ হয়ে উঠেছে।

স্থানীয়রা সোশ্যাল মিডিয়ায় তুষারপাতের ভিডিও ক্লিপগুলি ছড়িয়ে দিয়েছেন। যাতে দেখা যাচ্ছে, উত্তর সৌদি আরবে প্রচুর তুষারপাত হচ্ছে। বসে থাকা উটের ওপর জমাট বরফের  স্তর।

%E0%A6%AE%E0%A6%B0%E0%A7%81 %E0%A7%A9

বিজ্ঞাপনImage is not loaded

আরেকটি ভিডিও ক্লিপ তাবুকের উত্তর-পশ্চিমে আলকান তহসিলের। যেখানে ভারী তুষারপাতের দৃশ্য দেখা যায়।

আগামী বুধবার পর্যন্ত তুষারপাত অব্যাহত থাকার সম্ভাবনা (ছবি: এসপিএ) আবহাওয়াবিদরা বলছেন, প্রবল বাতাস এবং মুষলধারে বৃষ্টিপাতের সঙ্গে জুয়েস-এর ধারাবাহিকতা শুক্রবার পর্যন্ত  চলবে।  এর আগে আবহাওয়াবিদ হাসান করানি টুইটারে বলেছিলেন, সৌদি আরবের উত্তর-পশ্চিম অঞ্চল, উপকূল এবং উত্তর সীমান্তে তুষারপাত আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকবে। করানি আরও বলেন, তরীফ এবং আল-কুরাইতে তুষারপাত হবে এবং মিশরও এর আওতাভুক্ত হবে। শীতের প্রবাহ এড়াতে সবার উষ্ণ পোশাক ব্যবহার করা উচিত।

জনপ্রিয় খবর