Monday, June 21, 2021
Home আন্তর্জাতিক বিশ্ব নেকাব বা রুমাল করোনাভাইরাস প্রতিরোধে যথেষ্ট নয়: সৌদি চিকিৎসক

নেকাব বা রুমাল করোনাভাইরাস প্রতিরোধে যথেষ্ট নয়: সৌদি চিকিৎসক

শিখো বাংলায়.কম: মুখে হিজাব বা রুমাল পরলে করোনাভাইরাস প্রতিরোধে তা যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন সৌদি আরবের প্রসিদ্ধ চিকিৎসক মাহা আলভি।

সৌদি আরব ভিত্তিক টেলিভিশন চ্যানেল আল আখবারিয়ার এক বিশেষ অনুষ্ঠানে গতকাল বৃহস্পতিবার তিনি এ কথা বলেন। তিনি বলেন, নেকাব বা রুমাল দিয়ে নাক-মুখ ঢেকে যারা মনে করেন, এসব করোনা প্রতিরোধে যথেষ্ট, তাদের ধারণা সঠিক নয়।

ডা. আলভি বলেন, নেকাব বা রুমাল মাস্কের সমপরিমাণ কার্যকর নয়। কারণ, নেকাব বা রুমালের একপাশ খোলা থাকে। যার ফলে ভাইরাস সেদিক দিয়ে সহজেই আঘাত হানতে পারে। আর মাস্ক নাক-মুখের সবদিক দিয়ে ঢেকে রাখে। যার ফলে ভাইরাস সহজেই আক্রান্ত করতে পারে না।

যারা কাপড়ের মাস্ক পরেন, তাদের উদ্দেশে তিনি বলেন, কাপড়ের মাস্ক খোলার সময় বা পুনরায় ব্যবহার করার সময় পরিপূর্ণ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। তিনি বলেন, কাপড়ের মাস্ক পুনরায় পরিধান করার আগে সেটাকে ভালোভাবে সেনিটাইজিং করে নিতে হবে। যেন কোনো ধরনের রোগের উপসর্গ তাতে লেগে থাকলে তা মরে যায়।

মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্য উর্দু নিউজ বলছে, সৌদি আরবের মানুষদেরকে নেকাব আর রুমাল যে সার্জিক্যাল মাস্কের সমপরিমাণ কার্যকর নয়, এ ব্যাপারে সচেতন করার জন্যই আল আখবারিয়া টেলিভিশন চ্যানেলের ওই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিজ্ঞাপনImage is not loaded

উল্লেখ্য, সৌদি আরবে নতুন করে করোনাভাইরাস আঘাত হানছে। যার ফলে হুহু করে বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। তাই সৌদি সরকার ওই দেশের মানুষদেরকে পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মানার প্রতি গুরুত্বারোপ করছে। আইন করা হয়েছে, কেউ সার্জিক্যাল মাস্ক না পরলে তাকে ১০০ রিয়াল জরিমানা দিতে হবে।

সৌদি আরব ভিত্তিক সংবাদমাধ্যম সৌদি গ্যাজেট দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে, সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে ১০টি মসজিদ ইতোমধ্যেই বন্ধ করে দেয়া হয়েছে। এসব মসজিদের স্টাফ এবং নামাজিরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সৌদি কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেয়া হয় বলে সৌদি গেজেটের খবরে বলা হয়। সূত্র: উর্দু নিউজ

জনপ্রিয় খবর