Wednesday, June 16, 2021
Home আন্তর্জাতিক বিশ্ব বিশ্বের প্রথম মুদ্রিত কুরআনের গল্প বললেন তাতারস্তানের মুফতি

বিশ্বের প্রথম মুদ্রিত কুরআনের গল্প বললেন তাতারস্তানের মুফতি

শিখো বাংলায়.কম: বিশ্বের প্রথম মুদ্রিত কুরআনেরে ব্যাপারে তাতারস্তানের মুফতি বলেছেন ইসলামী বিশ্বে প্রথম মুদ্রিত কুরআন শরিফ ১৮০৩ সালে কাজান শহরে প্রকাশিত হয়েছিল।

তাতারস্তানের মুফতি কুমাইল সামিউল্লাহ কাজান ইসলামিক বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে এ শহরে প্রথম মুদ্রিত কুরআন সম্পর্কে বলেন, আমরা গর্বিত যে কাজান শহরে ইসলামী বিশ্বের প্রথম সঠিক মুদ্রিত কুরআন শরিফ প্রকাশিত হয়েছে।

তিনি আরও যোগ করেছেন, ইসলামি রাজধানীতে প্রথম যে কুরআন প্রকাশ হয়েছিল তা ১৮০৩ সালে কাজান শহরে প্রকাশিত হয়েছে। তখন কাজান ছিল ইসলামী বিশ্বের অন্যতম বৃহত্তম শহর। যদিও এই শহরটি তৎকালীন রাশিয়ান সম্রাটের অধীনে ছিল এবং তদানীন্তন আরবি বইয়ের মুদ্রণের ক্ষেত্রে অনেক বিধিনিষেধের মুখোমুখি হতে হয়েছিল।

তাতারস্তানের মুফতি আরও বলেন, আরবি গবেষণা অনুসারে, বিশ্বের প্রথম মুদ্রিত কুরআন শরিফ ১৫৩৭ সালে ইতালির ভেনিসে প্রিন্ট ও প্রকাশিত হয়েছে এবং তারপরে ১৬৯৪ সালে জার্মানির হামবুর্গে প্রিন্ট ও প্রকাশিত হয়েছে। ১৭৮৭ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে তৃতীয়বারের মতো কুরআন শরিফ প্রিন্ট ও প্রকাশিত হয়েছে। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে মুদ্রিত কুরআন শরিফটি কাজানের মুফতির তত্ত্বাবধানে সম্পন্ন হয়। তবে এই সমস্ত পাণ্ডুলিপির বেশ কয়েক স্থানে ত্রুটি ছিল।

অর্থাৎ এ সকল পাণ্ডুলিপি উসমানী বর্ণমালায় লেখা হয়নি, অথবা আয়াতের মধ্যে কোন ফাকা স্থান রাখা হয়নি এবং এসকল পাণ্ডুলিপির মধ্যে গুরুতর টাইপোগ্রাফিক ত্রুটি ছিল যা মুসলমানরা তেমন ভাবে গ্রহণ করেনি।

বিজ্ঞাপনImage is not loaded

সর্বশেষে তিনি বলেন, তবে কাজান শহরে প্রথম সঠিক মুসহাফ প্রকাশিত হয়েছে। এই মুসহাফের প্রচ্ছদে লেখা আছে, এটি ১৮০৩ খ্রিস্টাব্দে কাজান শহরে প্রকাশিত হয়েছে। সূত্র: ইকনা

জনপ্রিয় খবর