Sunday, June 20, 2021
Home আজকের ফতোয়া দাঁড়িয়ে বা হেঁটে খানা খাওয়া এবং পান করার ব্যপারে ইসলামের বিধান কি?

দাঁড়িয়ে বা হেঁটে খানা খাওয়া এবং পান করার ব্যপারে ইসলামের বিধান কি?

মুফতি মাসউদুর রহমান ওবাইদী

প্রশ্নঃ দাঁড়িয়ে বা হেঁটে খানা খাওয়া এবং পান করার ব্যপারে ইসলামের বিধান কি? দাঁড়িয়ে পানাহার করা কি হারাম বা মাকরূহ?

উত্তরঃ দাঁড়িয়ে খাওয়া বা পান করা জায়েয তবে বসে করা উত্তম।

অনেকে মনে করে, দাঁড়িয়ে খাওয়া বা পান করা হারাম (নিষেধ) অথবা মাকরুহ (অপছন্দনীয়)। এ ধারণা ঠিক নয়। নিন্মে এ বিষয়ে কতিপয় হাদীস, সেগুলোর সংক্ষিপ্ত পর্যালোচনা এবং আলেমদের বক্তব্য তুলে ধরা হলঃ

  দাঁড়িয়ে পানাহার করা জায়েয। এটিকে মাকরূহ বলা ঠিক নয়: দলীল নিন্মোক্ত হাদীসগুলোঃ

বিজ্ঞাপনImage is not loaded

  ১. আলী রা. হতে বর্ণিত। তিনি দাঁড়িয়ে পান করলেন। অত:পর বললেন,

 إِنَّ نَاسًا يَكْرَهُ أَحَدُهُمْ أَنْ يَشْرَبَ وَهُوَ قَائِمٌ ، وَإِنِّي رَأَيْتُ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَعَلَ كَمَا رَأَيْتُمُونِي فَعَلْتُ

“কিছু মানুষ দাঁড়িয়ে পান করাকে অপছন্দ করে। কিন্তু আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ঠিক এইভাবে পান করতে দেখেছি, যেভাবে তোমরা আমাকে পান করতে দেখলে।” (সহীহুল বুখারী ৫৬১৫)

  ২) মুসনাদে আহমদে আলী রা. হতে বর্ণিত হয়েছে যে, তিনি দাঁড়িয়ে পানি পান করলেন। 

 فَنَظَرَ إِلَيْهِ النَّاسُ كَأَنَّهُمْ أَنْكَرُوهُ فَقَالَ : مَا تَنْظُرُونَ ! إِنْ أَشْرَبْ قَائِمًا فَقَدْ رَأَيْتُ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَشْرَبُ قَائِمًا ، وَإِنْ أَشْرَبْ قَاعِدًا فَقَدْ رَأَيْتُ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَشْرَبُ قَاعِدًا

তখন কিছু মানুষ তাঁর দিকে এমনভাবে তাকালো যে, বুঝা গেল, তারা যেন এটাকে গর্হিত কাজ মনে করে। তখন তিনি বললেন, তোমরা কী দেখছ? আমি যদি দাঁড়িয়ে পান করি তাহলে (জেনে রাখো যে,) আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দাঁড়িয়ে পান করতে দেখেছি আর আমি যদি বসে পান করি তাহলেও (জেনে রাখ) যে, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বসে পান করতে দেখেছি। (মুসনাদ আহমদ, হা/৭৯৭, আহমদ শাকের তাহকীক মুসনাদ আহমদে বলেন, এর সনদ সহীহ)

 ৩. আব্দুল্লাহ ইবনে উমার রা. থেকে বর্ণিত। তিনি বলেন, 

 كُنَّا نَأْكُلُ عَلَى عَهْدِ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَنَحْنُ نَمْشِي ، وَنَشْرَبُ وَنَحْنُ قِيَامٌ

‘রাসুলুল্লাহ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর যুগে আমরা চলতে চলতে আহার করতাম এবং দাঁড়িয়ে পান করতাম।” (সুনান তিরমিযী, হাদীস নং ১৮৮১, সহীহ-আলবানী)

এ সব হাদিস থেকে বুঝা যায় যে,রাসুলুল্লাহ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর সাহাবীগণ দাঁড়িয়ে ও হাঁটা অবস্থায় পানাহার করতেন। সুতরাং এটি জায়েয হওয়ার ব্যাপারে কোন সন্দেহ রইল না।

  দাঁড়িয়ে পান করার নিষেধাজ্ঞাঃ

কিছু হাদীসে দাঁড়িয়ে পান করা ব্যাপারে নিষেধাজ্ঞা এসেছে। যেমন আনাস রা. থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম লোকদেরকে দাঁড়িয়ে পান করতে নিষেধ করেছেন। (মুসলিম ২০২৪, তিরমিযী ১৮৭৯, আবূ দাউদ ৩৭১৭, ইবনু মাজাহ ৩৪২৩, আহমাদ ১১৭৭৫)

 এই হাদীসে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাঁড়িয়ে পান করতে নিষেধ করেছেন। এ মর্মে আরও কিছু হাদীস বর্ণিত হয়েছে।

   দাঁড়িয়ে পান করার নিষেধাজ্ঞা এবং বৈধতার হাদীসের মাঝে সমন্বয়ঃ

এই হাদীসগুলোর সমন্বয় সাধান করতে গিয়ে ইমাম নববী রহ. বলেন, বসে পানাহার করা উত্তম ও পূর্ণাঙ্গ কিন্তু দাঁড়িয়ে পানাহার করা জায়েজ। দাঁড়িয়ে খাওয়া পান করাকে মাকরূহ বলা ঠিক নয়। কারণ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে এবং তাঁর সম্মানিত সাহাবীগণ দাঁড়িয়ে ও চলা অবস্থায় পানাহার করেছেন। সুতরাং তারা যে কাজ করেছেন সেটাকে মাকরূহ বা অপছন্দনীয় বলা মোটেই ঠিক হবে না।

জনপ্রিয় খবর