Thursday, February 25, 2021
Home আধুনিক মাসায়েল যাকাতের টাকা দিয়ে মোবাইল রিচার্জ করিয়ে দিলে যাকাত আদায় হবে কি?

যাকাতের টাকা দিয়ে মোবাইল রিচার্জ করিয়ে দিলে যাকাত আদায় হবে কি?

মুফতি মাসউদুর রহমান ওয়াজ

যাকাতের টাকা দিয়ে মোবাইল রিচার্জ করিয়ে দিলে যাকাত আদায় হবে কি?

প্রশ্নঃ মুফতী সাহেবের কাছে আমার প্রশ্ন হল, আমার বোন গরীব। আমি যদি তাকে না জানিয়ে তার মোবাইল রিচার্জ হিসেবে যাকাতের টাকা প্রদান করি। এতে করে আমার যাকাত আদায় হবে কি?

উত্তরঃ যাকাত আদায় শুদ্ধ হবার জন্য যেমন মালিক বানিয়ে দেয়া জরুরী। আর মালিকানা প্রাপ্তি বলা হয়, যখন ব্যক্তি উক্ত সম্পদের নিজের ইচ্ছেমত খরচ করার অধিকারপ্রাপ্ত হয়। যদি ইচ্ছেমত খরচের অধিকারপ্রাপ্ত না হয়, তাহলে মালিকানা শুদ্ধ হয় না।

সেই হিসেবে যদি বোনকে জানিয়ে তার অনুমতিক্রমে যাকাতের টাকা মোবাইল রিচার্জ হিসেবে প্রদান করে তাহলে যাকাত আদায় হবে। নতুবা এমনিতে না জানিয়ে মোবাইল রিচার্জ করিয়ে দিলে যাকাত আদায় হবে না।

বিজ্ঞাপনImage is not loaded

কারণ, এতে করে উক্ত টাকার মৌলিক মালিকানা যার মোবাইল রিচার্জ করিয়ে দিল তার হয় না। বরং তা তার এখতিয়ার বহির্ভূতভাবে মোবাইলে খরচ করা জরুরী হয়ে পড়ে।

তবে জানিয়ে অনুমতি সাপেক্ষে দিলে যেহেতু ব্যক্তির ইচ্ছাশক্তি প্রয়োগ হয়, তাই জানিয়ে অনুমতি সাপেক্ষে রিচার্জ করালে যাকাত আদায় হবে। অন্যথায় আদায় হবে না। [ফাতাওয়া কাসিমিয়া-১০/৪৯৮]

ولا يشترط علم الفقير زكاة على الأصح حتى لو أعطاها شيئا سماه هبة أو قرضا ونوى به الزكاة صحت (مراقى الفلاح، كتاب الزكاة، جديد-715، قديم-390، الفتاوى الهندية، كتاب الزكاة، الباب الأول فى تفسيرها وصفتها وشرائطها-1\171، جديد-1\233، البحر الرائق-2\370)

يشترط أن يكون الصرف تمليكا لا إباحة

وفى رد المحتار: فلا يكفى فيها الإطعام إلا بطريق التمليك ولو أطعمه عنده ناويا الزكاة لا تكفى (الدر المختار مع رد المحتار، كتاب الزكاة، باب المصرف-3\291

জনপ্রিয় খবর