Wednesday, June 16, 2021
Home প্রশ্নোত্তর কোর্ট ম্যারেজ প্রসঙ্গে ইসলাম কী বলে?

কোর্ট ম্যারেজ প্রসঙ্গে ইসলাম কী বলে?

প্রশ্ন: মুহতারাম মুফতি সাহেব! আমাদের দেশে বর্তমানে প্রচুর কোর্ট ম্যারেজ হচ্ছে। এটা কেবলমাত্র একটি হলফনামা। (যা সত্যও হতে পারে কিংবা মিথ্যাও কিন্তু এর ৯৯% মিথ্যা হয়ে থাকে, অনেক তরুণ তরুণী অবৈধভাবে একত্রে থাকতে এ হলফনামা ব্যবহার করে থাকে।)

যার দ্বারা বিদেশ যাত্রা ও হোটেলে থাকতে স্বামী স্ত্রী পরিচয় দেয়ার জন্য কাগুজে ফর্মালেটি রক্ষা করা হয়। যার পুরোটাই ধোকা। কিছু কিছু ক্ষেত্রে এক ব্যক্তিই টাকার বিনিময়ে ছেলে মেয়ের সামনে একটি কাগজ তৈরি করে দেয় আবার কোন কোন ক্ষেত্রে টাকার বিনিময়ে মিথ্যা সাক্ষ্য দিয়ে এ কোর্ট ম্যারেজ করা হয়। এ ক্ষেত্রে ছেলে, মেয়ে ও সাক্ষ্যি সকলেই এটাকে ভাওতাবাজি হিসেবেই জানে। বাংলাদেশের আইনে বিয়ের সত্যতার ক্ষেত্রে এ কোর্ড ম্যারেজ বা হলফনামার কোন ভিত্তি নেই। বিয়ে শাদির ক্ষেত্রে ডকুমেন্ট হিসেবে মুসলিম পারিবারিক আইন অনুযায়ী কাজী অফিস কর্তৃক পঁচিশধারা সম্বলিত নিকাহনামা দেশের আদালতসহ সবক্ষেত্রে গ্রহন করা হয়ে থাকে। আমার জানার বিষয় হলো,

ক. শরীয়তে এ ধরণের বিয়ে সঠিক কি না?
খ. সাময়িক সময়ের নিয়তে বা শর্তে বিয়ে করে পরে তালাক দিলে এ বিয়ে সহিহ হবে কি না? বিস্তারিত জানিয়ে বাধিত করবেন।

নিবেদক
মুহাম্মদ আরিফ হাওলাদার

উত্তর: ক. প্রশ্নে উল্লেখিত হলফনামা কেন্দ্রিক কোর্টের এ ধরণের বিয়েতে যদি দু’জন পুরুষ বা একজন পুরুষ দু’জন মহিলা সাক্ষ্যির সামনে শরয়ী ইজাব কবুল হয় তাহলে তো তা যে কোন স্থানেই জায়েয হবে। জানা থাকা দরকার, গোপনে কোর্ড ম্যারেজ করার দ্বারা সমাজ ও পরিবারে অনেক অশান্তি সৃষ্টি হয়।

বিজ্ঞাপনImage is not loaded

তাই গোপনে কোর্ট ম্যারেজ করা থেকে বিরত থাকা উচিৎ। প্রকাশ্যে বিয়ে মুস্তাহাব। খ. সাময়িক সময়ের নিয়তে বিয়ে করলে বাহ্যিকভাবে তো বিয়ে সহিহ হবে তবে নিয়ত ঠিক না থাকার কারণে চরম গুনাহ হবে। কারণ; বিনা কারণে স্ত্রীকে তালাক দেয়া নিকৃষ্ট কাজ।

দলিল-
(১)سنن الترمذي ১/২১০ رقم:১১০৯
(২) سنن ابى داود ২/৪২৭ كتاب الطلاق،
(৩) رد المحتار: (سعيد) ৩/৯
(৪) الدر المختار ৩/৯
(৫) الدر المختار ৩/৮
(৬) الدر المختار ৩/৫১
(৭) الفتاوى التاتارخانية :
(৮) فتاوی محمودیہ

উত্তর লিখনে

মুফতি আবুল ফাতাহ কাসেমি
উস্তাদ, জামিয়া কারিমিয়া রামপুরা, ঢাকা।

জনপ্রিয় খবর