Wednesday, June 16, 2021
Home আন্তর্জাতিক বিশ্ব এবার বিচারক পদে নারীদের নিয়োগ দিচ্ছে সৌদি আরব!

এবার বিচারক পদে নারীদের নিয়োগ দিচ্ছে সৌদি আরব!

শিখোবাংলায়.কম: ইসলামের ভূমি সৌদি আরবে একের পর এক অনৈসলামিক সিদ্ধান্ত গ্রহণ করে যাচ্ছে বর্তমান সৌদি সরকার। ইহুদিদের সঙ্গে সখ্যতা ও ব্যাপক অশ্লীলতার অনুমোদনের পর এবার নারীদের বিচারক পদে নিয়োগ দিতে যাচ্ছে দেশটি।

ইসলামী আইন অনুসারে নারী বিচারক হতে পারেনা৷ এ নীতি সৌদি আরব এতদিন যথাযথভাবেই পালন করে আসছিল৷ সাম্প্রতি সময়ে সৌদি আরব এ নীতি লংঘন করে নারীকে বিচারকের পদে নিয়োগ দিবে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম৷

সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের নারীর ক্ষমতায়ন বিষয়ক আন্ডারসেক্রেটারি হিন্দ আল-জাহিদ এমন তথ্য জানিয়েছেন।

বললেন, এ দেশে শীঘ্রই বিচারকের আসনে বসতে যাচ্ছেন নারীরা। আর তা বাস্তবায়নে বিভিন্ন পর্যায়ে পদক্ষেপ নেয়া হয়েছে।

আল-আরাবিয়াকে দেয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, নারীর ক্ষমতায়নের পথে এগিয়ে যাচ্ছে সৌদি আরব। বিশেষ করে বিভিন্ন ক্ষেত্রে নারীদের অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

বিজ্ঞাপনImage is not loaded

গতকাল (১৫ জানুয়ারি, শুক্রবার ২০২১) সৌদি আরব থেকে প্রকাশিত ‘আল- উকায’ পত্রিকার বরাত দিয়ে ‘এ্যারাবিক আর টি ডট কম’ জানায়, সৌদি আরবের উচ্চ পদস্থ এক প্রবীণ দায়িত্বশীল এক বিবৃতিতে বলেন, নারীদের ক্ষমতায়নের নীতিমালার অংশ হিসাবে, পুরুষদের জন্য সংরক্ষিত বিচারিক পদ গ্রহণে সৌদির নারীদের শিঘ্রই অনুমতি দেওয়া হবে।

সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের নারীর ক্ষমতায়ন বিষয়ক আন্ডারসেক্রেটারি হিন্দ আল-জাহিদ আরো উল্লেখ করেন , সৌদি আরবে সরকারী পদে নারী নেতৃত্বের হার ২০১৭ সালে ছিলো ১.৬ শতাংশ। আর বর্তমানে ২.৫ শতাংশে এসে দাড়িয়েছে৷ এ ছাড়াও সিভিল সার্ভিসে সৌদি নারীদের অংশগ্রহণের হার ৩৯% থেকে বর্তমানে ৪১%-এ উন্নীত হয়েছে৷ তাদের বেশিরভাগই বিভিন্ন সরকারী খাত ছাড়াও শিক্ষা এবং স্বাস্থ্য খাতে ও রয়েছে৷

তিনি আরও বলেন, সর্বস্তরে নারীর ক্ষমতায়নে সহায়তা করার ক্ষেত্রে সৌদি আরব বড়ো অগ্রগতি দেখিয়েছে৷ এছাড়াও শ্রমবাজারে সৌদি নারীদেরকেও ব্যাপকভাবে সম্পৃক্ত করা হয়েছে৷ নারী ক্ষমতায়নের হার ২০২২ সাল নাগাদ ২৫% এ পৌঁছানোর টার্গেট রয়েছে।

জনপ্রিয় খবর