Tuesday, March 9, 2021
Home বাংলাদশে সংবাদ জন্ম নিবন্ধনের সময় জাতীয় পরিচয়পত্রের অনুরূপ ফিঙ্গার প্রিন্ট বাধ্যতামূলক

জন্ম নিবন্ধনের সময় জাতীয় পরিচয়পত্রের অনুরূপ ফিঙ্গার প্রিন্ট বাধ্যতামূলক

শিখো বাংলায়.কম: জন্ম নিবন্ধনের সময় জাতীয় পরিচয়পত্রের অনুরূপ ফিঙ্গার প্রিন্ট ও চোখের আইরিশ ইমেজ নেওয়া কেন বাধ্যতামূলক করার জন্য নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) আরিফুর রহমান মুরাদ নামের এক ব্যক্তির দায়ের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। এসময় আদালতে রিটের পক্ষে আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া নিজেই শুনানি করেন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এ বিষয়ে আগামী চার সপ্তাহের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, পুলিশ মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের জারি করা এ রুলের জবাব দেওয়ার জন্য বলা হয়েছে।

এছাড়া বেওয়ারিশ লাশ সনাক্তকরণে, নিখোঁজ ব্যক্তির সন্ধান পেতে এবং দ্রুত অপরাধী শনাক্তকরণে জন্ম নিবন্ধনের সময় জাতীয় পরিচয় পত্রের অনুরূপ দেশের সকল নাগরিকদের ফিঙ্গার প্রিন্ট ও চোখের আইরিশের ইমেজ নেয়া বাধ্যতামূলক করার নির্দেশনা চাওয়া হয় রিট আবেদনে ।

বিজ্ঞাপনImage is not loaded
বিজ্ঞাপনImage is not loaded

জনপ্রিয় খবর