Tuesday, June 15, 2021
Home বাংলাদশে সংবাদ শাহরিয়ার কবিরের বইয়ে মুক্তিযুদ্ধের বিতর্কিত ছবি, সামাজিক মাধ্যমে তোলপাড়

শাহরিয়ার কবিরের বইয়ে মুক্তিযুদ্ধের বিতর্কিত ছবি, সামাজিক মাধ্যমে তোলপাড়

শিখোবাংলায়.কম: সম্প্রতি ঘাদানিক নেতা শাহরিয়ার কবিরের নামে প্রকাশিত একটি বইয়ে মুক্তিযুদ্ধের বিতর্কিত ছবি ব্যবহারের বিষয়টি ভাইরাল হয়েছে। ইন্ডিয়ার সেনা কতৃক মুসলমানদের হেনস্থা করার একটি দৃশ্য তিনি মুক্তিযুদ্ধের নামে চালিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে।

সামাজিক মাধ্যমে ফেইক নিউজ অনুসন্ধান টিম বিডি ফ্যাক্ট চেক তাদের ফেসবুক পেজে এ অভিযোগ করে। তারা এই ছবি সংক্রান্ত অনুসন্ধান মূলক রিপোর্ট তুলে ধরে যা ৭ ডিসেম্বর ২০১৯ সনে  আরো একবার প্রকাশিত হয়েছিল।

বিডি ফ্যাক্ট চেক শাহরিয়ার কবিরের বইয়ের পৃষ্ঠাগুলো নিয়ে একটি ডকুমেন্টারিও প্রকাশ করে। তাতে দেখা যায়, বাংলাদেশে গণহত্যা আন্তর্জাতিক স্বীকৃতি ও বিচার নামে শাহরিয়ার কবিরের বক্তৃতা সংকলনের বইটি প্রকাশিত হয় ১৮ মে ২০১৫ সালে।বইটি  ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট কর্তৃক ঘাতক দালাল নির্মূল কমিটির সৌজন্যে প্রকাশিত হয়।

এই ছবি সম্পর্কে বিডি ফ্যাক্ট জানায়, বিখ্যাত ছবিটি তুলেছেন ভারতীয় ফটোগ্রাফার কিশোর পারেখ (Kishor Parekh)। ৭১ সালে তার তোলা বেশ কিছু ছবি নিয়ে ৭২ সালে একটি বইও প্রকাশ করেন তিনি যেটির নাম, “Bangladesh: A brutal birth”. (প্রকাশক: Image Photographic Services)।

বইয়ে ছবিটির নিচে কিশোর পারেখ ক্যাপশন দিয়েছেন: “Indian troops grimly round up villagers suspected to be pakistani spies. They peer into Lungis in search of weapons.”

অর্থাৎ, পাকিস্তানি চর সন্দেহে গ্রামবাসীদেরকে ভারতীয় সেনারা ধরে এনে লুঙ্গির ভেতর খুঁজে দেখছে সাথে কোনো অস্ত্র আছে কিনা। কিন্তু সেই ছবিটাই শাহরিয়ার কবিরের বইয়ে ব্যবহার করে ক্যাপশনে লেখা হয়েছে, পাকিস্তানি সৈন্যরা লুঙ্গি খুলে যাচাই করছে মুসলমান না হিন্দু।
পোস্টে এই ছবির ফটোগ্রাফারের উদ্ধৃতি দিয়ে ছবি সংক্রান্ত আরো বিভিন্ন তথ্য উল্লেখ করা হয়েছে।
Durham University এর Social Anthropology বিভাগের সহযোগী অধ্যাপক Nayanika Mookherjee ২০১২ সালে প্রকাশিত “The absent piece of skin: Gendered, racialized and territorial inscriptions of sexual violence during the Bangladesh war” শীর্ষক তার গবেষণাপত্রে আলোচ্য ছবিটির প্রসঙ্গে লিখেছেন–
“In an interview with Swapan Parekh—son of Kishor Parekh, who is in charge of his father’s estate—I asked him how his father, as an Indian photographer had taken the photograph of the Pakistani army checking the circumcised Bengalis to confirm their religious identity. Swapan corrected me: he said it was a photograph of Indian army personnel checking the collaborators for weapons. This insight was
validated by the caption under the photograph on the left in Figure 5 from Parekh’s book. That the soldier in this photograph is Indian, is confirmed by Bangladeshi liberation fighters, because according to them, the SLR rifle in the image was a standard Indian army weapon during 1971. Pakistani soldiers carried Chinese rifles, including the AK 47, or G3 German rifles.”
বিজ্ঞাপনImage is not loaded
বিজ্ঞাপনImage is not loaded

জনপ্রিয় খবর