Sunday, January 24, 2021
Home মুসলিম বিশ্ব চলে গেলেন আল-আজহারের কুরআনের পাখি

চলে গেলেন আল-আজহারের কুরআনের পাখি

ইয়াহ্ইয়া বিন আবু বকর নদভী: আল-আজহার বিশ্ববিদ্যালয়ের কুরআনের শিক্ষিকা ‘তানাজার আল নুজৌলি’ গত ৯ জানুয়ারি (শনিবার) ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স ছিলো ৯৭ বছর।

‘তানাজার আল নুজৌলি’ ৭০ বছর ধরে আল-আজহারে কুরআনের খিদমত করেছেন। তিনি ছিলেন একজন আদর্শ শিক্ষিকা। তার কুরআনের দরস ছিলো খুব গোছালো ও উপভোগ্য। ফলে কুরআনের প্রেম, তার দরসের টানে এবং তার থেকে সনদ নেয়ার জন্য দেশ-দেশান্তর হতে ছুটে আসতো হাজারো শিক্ষার্থী।

মরহুমা তানাজার ১৯২৪ সালে মিশরের ডেল্টা জেলার সামানউদ সেন্টারের একটি গ্রামে জন্মগ্রহণ করেন। খুব কম বয়সে তিনি দৃষ্টি শক্তি হারিয়েছিলেন। কিন্তু এই দৃষ্টিহীনতা তাকে কুরআন মুখস্থ করতে এবং কুরআনের প্রচলিত বিভিন্ন পঠন পদ্ধতি আয়ত্ত ও রপ্ত করা থেকে তাকে বিরত রাখতে পারেনি।

তিনি জামিয়া আজহারেই শিক্ষা লাভ করেন। বিশেষ করে তিনি ‘আল-শাতিবিয়া ও আল-দুরার’র কিরাত শাইখ ইব্রাহিম আল-সামানুদির উভয় শাইখ মুহাম্মাদ আবু হালওয়া ও আল-সাইয়্যিদ আবদ-জাওয়াদ থেকে শিখেছেন। ফলে তার সনদ খুব উচ্চপর্যায়ের।

এদিকে তার ইন্তেকালে আল-আজহার বিশ্ববিদ্যালয়ের শায়েখ ড. আহমেদ আল-তায়েব গভীর শোক প্রকাশ করেছেন। তার মৃত্যুতে জামিয়া আজহার সহ বিভিন্ন দেশে থাকা তার ছাত্রদের মাঝে ছড়িয়ে পড়ে শোকের ছায়া। সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন ওয়েবসাইটে তারা তাদের দুঃখ ও গভীর শোক প্রকাশ করেন৷ এবং তার রুহের মাগফেরাত ও তার পরিবারের জন্য দোয়া করেন৷ সূত্র- আল-জাজিরা আরবী।

বিজ্ঞাপনImage is not loaded
বিজ্ঞাপনImage is not loaded

জনপ্রিয় খবর