Sunday, January 17, 2021
Home ইসলাম প্রতিদিন মুফতি তাকি উসমানির স্ট্যাটাসে মানুষের বাস্তবিক অবস্থার বর্ণনা

মুফতি তাকি উসমানির স্ট্যাটাসে মানুষের বাস্তবিক অবস্থার বর্ণনা

 

মুফতি তাকি উসমানির স্ট্যাটাসে মানুষের বাস্তবিক অবস্থার বর্ণনা

কথায় আছে আকাশের রঙ আর মানুষের মনকে কখনো বিশ্বাস করা যায় না। কারণ যে কোনো সময় আকাশের রঙ যেমন বদলায়। তেমনি বদলাতে পারে মানুষের মনও। এতোদিন এগুলো প্রবাদে শুনে এসেছি। এবার আসুন একটু দেখে আসি পাকিস্তানের বিখ্যাত স্কলার ও সাবেক প্রধান বিচারপতি মুফতি তাকি উসমানির একটি স্টাটাস। ‘নিজের জীবন পর্যালোচনা করুন’ শিরোনামে মানুষের জীবনের বাস্তবিক অবস্থার বিবরণ তুলে ধরেছেন তিনি।

এক স্টাটাসে তিনি লিখেন, যদি আপনার নৈতিকতার বাস্তবতা সম্পর্কে জানতে চান, তাহলে আপনার পরিবার, কর্মচারী ও আপনার চেয়ে দুর্বল ব্যক্তিদের সাথে আপনার আচরণ প্রকাশ করুন। জানতে পারবেন আপনি কেমন?

তিনি লিখেন, মানুষের নির্দোষতার বাস্তবতা জানা যায় বিচ্ছিন্নতার (একা থাকা) সময়ে। উদারতার সত্যতা জানা যায়, দৃঢ়তা এবং প্রয়োজনের সময়ে। আল্লাহর ভয়ের বাস্তবতা উপলব্ধ হয় আর্থিক বিষয়ে। বিশ্বাসের বাস্তবতা বুঝা যায় উত্তরাধিকার সম্পদ বন্টনের ক্ষেত্রে।

বিজ্ঞাপনImage is not loaded

এমনিভাবে চরিত্রের বাস্তবতা রাগ ও অসম্মতিতে, ধর্মের বাস্তবতা সফরকালে, আনুগত্য আছে কিনা- বুঝা যায় বৃদ্ধ পিতামাতার সাথে করা ব্যবহার থেকে। সুন্নাহ পালনের সত্যতা আনন্দ ও উৎসবে, আল্লাহর সাথে সম্পর্কের বাস্তবতা বিষাদ ও চিন্তার ক্ষেত্রে।

ন্যায় ও ন্যায়বিচারের বাস্তবতা আত্মীয়তার সাথে সম্পর্ক রাখার সময়ে। তাকওয়ার বাস্তবতা ক্ষমতা থাকাবস্থায় জানা যায় আর আখিরাতের চিন্তার বাস্তবতা অনুধাবন করা যায় শিশুদের তরবিয়ত প্রদান করা থেকে।

 

জনপ্রিয় খবর