Monday, January 18, 2021
Home ইসলাম প্রতিদিন অর্জন আর কল্যাণে ভরে উঠুক নতুন বছর

অর্জন আর কল্যাণে ভরে উঠুক নতুন বছর

নাজুমল ইসলাম কাসিমী ।।

স্বপ্ন আর সম্ভাবনা নিয়ে নতুন একটি বছরে আমরা পা দিচ্ছি। নতুন স্বপ্ন আর সম্ভাবনা নিয়ে যাত্রা শুরু হচ্ছে নতুন বছরের। পবিত্র কোরআনে করিমে ইরশাদ হয়েছে: ‘নিশ্চয়ই আকাশমণ্ডলী ও পৃথিবী সৃষ্টির দিন থেকেই আল্লাহর বিধানে আল্লাহর নিকট মাস গণনায় মাস বারোটি।’ (সুরা: ৯ তাওবা, আয়াত: ৩৬)।

সুতরাং বছর আর মাসের বিবর্তনে আমাদের জীবন থেমে থাকবে না। পুরনো বছরের সব কষ্টস্মৃতি এবং না পাওয়ার হতাশা পেছনে ফেলে সামনে যাতে নিজেকে আরও সমৃদ্ধ করতে পারি; সে দৃঢ় প্রত্যয় নিয়ে এুকশকে আমরা বরণ করতে যাচ্ছি। তাই নতুন বছরে সব মহৎ কাজের পরিকল্পনা নিয়েই আমাদের সমস্ত পরিকল্পনা সাজাতে হবে। আর এটাই একজন সচেতন ব্যক্তির পরিচয়।

ব্যক্তিগত জীবন থেকে শুরু করে পেশাগত জীবনে কী অর্জন করতে চাই সে লক্ষ্য ঠিক করতে হবে। তাছাড়া একজন মুমিনের জন্য সওয়াব অর্জনের সম্ভাবনা হলো নতুন বছর। নতুন বছর মানেই ব্যর্থ অতীতের আবর্জনা পুড়িয়ে নতুন আলোয় উদ্ভাসিত হওয়া। অতীত থেকে শিক্ষা নিয়ে সুন্দর আগামী সাজানো। একজন মুমিনের জন্য বছরের পালাবদলে রয়েছে চিন্তার খোরাক। দেয়ালে ঝুলন্ত ২০২০ ঈসায়ি-এর ক্যালেন্ডারটি সরিয়ে ২০২১ ঈসায়ির ক্যালেন্ডার লাগিয়ে দিলেই কখনো করণীয় শেষ হয়ে যায় না।

নতুন বছরে আমাদের অপরিহার্য করণীয় হলো আত্মসমালোচনা। চলে যাওয়া বছরটির সফলতা-ব্যর্থতার খতিয়ানে চোখ বোলানো। বিদায়ি বছরে কী কী ব্যর্থতা ছিল আমার জীবনে, সফলতার পাল্লাই বা কতটুকু ভারী ছিল আমার, সেগুলো নিয়ে নিজে নিজের সাথে কথা বলা। নিজেকে বিবেকের আদালতের কাঠগড়ায় দাঁড় করিয়ে দেওয়া। নয় তো আমাদের জীবনযাত্রায় কোনো পরিবর্তন আসবে না ।

বিজ্ঞাপনImage is not loaded

একজন মুসলমান হিসেবে আমার চিন্তা করা উচিত, মহান আল্লাহর হুকুমগুলো আমি পালন করছি কী না। হজরত উমর রাযি. একদিন তাঁর ভাষণে জনতাকে লক্ষ্য করে বলেন, ‘হে মানুষ! তোমরা হিসাব চাওয়ার আগে নিজেই নিজের হিসাব খতিয়ে দেখো। দাঁড়িপাল্লায় তোমার আমল ওজন করার আগেই নিজের আমল ওজন করে দেখো। আল্লাহর দরবারে চূড়ান্তভাবে নিজেকে পেশ করার প্রস্তুতি প্রহণ কর।’ তিরমিজি। এছাড়াও ইবনে ওমর রাযি. বলতেন, ‘তুমি সকালে উপনীত হলে সন্ধ্যা পর্যন্ত বেঁচে থাকার অপেক্ষা করো না এবং সন্ধ্যায় উপনীত হলে সকাল পর্যন্ত জীবিত থাকার আশা করো না। আর সুস্থ থাকা অবস্থায় অসুস্থ সময়ের জন্য আমল করে নাও এবং জীবন থাকতে মৃত্যু-পরবর্তী সময়ের পুঁজি সংগ্রহ করো।’ (সহিহ বুখারি)

তাই আসুন! মহিয়ানের সকাশে অভিপ্রায় পেশ করি, নতুন বছর সবার জীবনে অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি বয়ে আনুক। আমল ও পরিশুদ্ধতা, অর্জন আর প্রাচুর্য এবং সৃষ্টি আর কল্যাণে ভরে উঠুক আমাদের নতুন বছর।

জনপ্রিয় খবর