Monday, January 18, 2021
Home আন্তর্জাতিক বিশ্ব দীর্ঘ দেড় বছর পর পাকিস্তানের কারাগার থেকে ফিরলেন ৮ বাংলাদেশী

দীর্ঘ দেড় বছর পর পাকিস্তানের কারাগার থেকে ফিরলেন ৮ বাংলাদেশী

শিখো বাংলায়.কম: ঝড়ের কবলে পড়ে আরব সাগরের ওমান সীমানা থেকে দুর্ভাগ্যক্রমে পাকিস্তানে গিয়ে আটক হওয়া আট বাংলাদেশী দীর্ঘ দেড় বছর পর দেশের মাটিতে ফিরেছেন।

বৃহস্পতিবার রাতে এমিরেটস এয়ারলাইনসের ইকে-৫৮৪ বিমান যোগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ ডেস্কের সহায়তার ব্র্যাকের পক্ষ থেকে বিমানবন্দরে তাদের খাবার পানিসহ জরুরী সেবা দেয়া হয়। ব্র্যাকের সাইকোসোসাল কাউন্সিলর এ সময় তাদের সাথে কথা বলে তাদের মনোসামাজিক সেবা দেন। পরে তাদের বাড়ি পৌঁছানোর উদ্যোগ নেওয়া হয় বলে জানিয়েছেন ব্র্যাকের অভিবাসন কর্মসূচি প্রধান শরিফুল হাসান।

ফেরত আসা এই বাংলাদেশীদের সবার বাড়ি নোয়াখালী। এরা হলেন, মো. শহিদ, মো. ইউসুফ, মোহাম্মদ খান, মো. শরিফ, মো. শাহরাজ, মো. নবির, আবুল কাশেম ও দেলোয়ার। দীর্ঘদিন পরে দেশে ফেরত আসায় তারা স্বস্তি প্রকাশ করেন।

ব্র্যাক বলছে, এই আট বাংলাদেশী কর্মী বৈধভাবে ওমানের একটি ফিশিং বোটে কর্মরত ছিলেন। ২০১৯ সালের মে মাসে ওমান সংলগ্ন আরব সাগরে মাছ ধরার সময় তাদের ফিশিং বোট স্রোতের টানে পাকিস্তানের জলসীমায় ঢুকে পড়ে। এরপর পাকিস্তানী কোস্ট গার্ড তাদের আটক করে।

বিজ্ঞাপনImage is not loaded

সম্প্রতি তাদেরকে দেশে ফিরিয়ে আনার লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রলায় উদ্যোগ নেয়। করাচীর বাংলাদেশ ডেপুটি হাইকমিশন সিন্ধু প্রদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মালির কারা কর্তৃপক্ষের সাথে যোগাযোগের মাধ্যমে তাদের ফেরানোর উদ্যোগ নেয়া হয়। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন এবং বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি প্রত্যাবাসন প্রক্রিয়ায় সহযোগিতা করে। আর্থিক সামর্থ্য না থাকায় সরকারি খরচে বিমান ভাড়াসহ আনুষঙ্গিক ব্যয়ের অনুমোদন দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। এরপর তাদের ফিরিয়ে আনা হয়।

জনপ্রিয় খবর