Monday, January 18, 2021
Home ইসলাম প্রতিদিন সরকারী কর্মচারীদের উদ্দেশ্যে বঙ্গবন্ধুর কিছু কথা

সরকারী কর্মচারীদের উদ্দেশ্যে বঙ্গবন্ধুর কিছু কথা

শিখো বাংলায়.কম: বাংলাদেশের স্থপতি অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার এক ঐতিহাসিত ভাসনে শিক্ষিত সমাজ ও সরকারি চাকরিজীবিদের উদ্দেশ্য করে বলেন, ‘আমি সরকারি কর্মচারীদের বলবো, মনে রেখো, এটা স্বাধীন দেশ। ব্রিটিশ কলোনি নয়। পাকিস্তান কলোনি নয়। সাধারণ মানুষের মুখের দিকে একটু ভালভাবে চেয়ে দেখো; তার চেহারাটা তোমার বাবার মত কিংবা তোমার ভাইয়ের মতো। তারাই এদেশে বেশি সম্মান পাবে। কারন এরা নিজের টাকায় খায়। নিজের টাকায় চলে। আর তোমরা ওদের টাকায় বেতন নাও।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন, আপনি চাকরি করেন আপনার মাইনে দেয় ওই গরিব কৃষক। আপনার মাইনে দেয় ওই গরিব শ্রমিক। আপনার সংসার চলে ওই টাকায়। ওদের সম্মান করে কথা বলুন। ওদের ইজ্জত করে কথা বলুন। ওরাই প্রকৃত মালিক। ওদের টাকায়ই আপনাদের সংসার চলে।’ তিনি তার ভাষণের মাঝে সরকারি কর্মচারীদের সাবধান করে বলেন, ‘তুই কোথা থেকে এলি।’

বাংলাদেশের স্থপতি বলেন, আমি  শিক্ষিত সমাজকে বলবো, আপনাদের ডাক্তারি পাস করালো কে? আইএ, বিএ পাস করালো কে? ইঞ্জিনিয়ারিং পাশ করালো কে? আর্স, সাইন্স পাস করালো কে? আজ অফিসার তৈরি করলো কে? কার টাকায় তৈরি হচ্ছে? সাধারন মানুষের টাকায়।

বঙ্গবন্ধু সাধারণ জনগণের অবদান স্মরণ করে দিয়ে বলেন, শিক্ষিত ভাইয়েরা মনে রাখবেন, তাদের টাকায় আপনাকে শিক্ষিত করা হয়েছে; শুধু আপনার সংসার দেখাশোনার জন্য নয়, আপনার ছেলে-মেয়ে দেখাশোনার জন্য নয়, সাধারণ জনগণের সেবা করার জন্য। আপনাদের কাছে আমার একটি প্রশ্ন, এই সাধারণ মানুষগুলোকে আপনি কি দিয়েছেন? তাদেরকে কী ফেরত দিচ্ছেন? কতটুকু দিচ্ছেন?

তিনি শিক্ষিতসমাজ ও সরকরি কর্মচারীদের সাবধান করে বলেন, কার টাকায় আজকে ইঞ্জিনিয়ার সাব? কার টাকায় ডাক্তার সাব? কার টাকায় অফিসার সাব? কার টাকায় রাজনীতিবিদ সাব? কার টাকায় মেম্বার সাব? কার টাকায় সব সাব? সমাজ যেন আজ ঘুনে ধরে গেছে! এ সমাজকে আমি চরম আঘাত করতে চাই। যে আঘাত আমি করেছিলাম পাকিস্তানিদের; সে আঘাত করতে চাই ঘুনে ধরা এ সমাজ ব্যবস্থাকে।

বিজ্ঞাপনImage is not loaded

জনপ্রিয় খবর