Sunday, January 24, 2021
Home ইসলাম প্রতিদিন ইসলামে যেভাবে এলো পবিত্র জুমার নামাজ

ইসলামে যেভাবে এলো পবিত্র জুমার নামাজ

শিখো বাংলায়.কম: মুসলমানদের সপ্তাহের সেরা দিন শুক্রবার অর্থাৎ জুমার দিন। জুমা নামে পবিত্র কোরআনুল কারিমে একটি সুরাও আছে। এদিনে মহান আল্লাহতায়ালা জগৎ সৃষ্টির পূর্ণতা দান করেছিলেন।

এছাড়া মহান প্রভূ হযরত আদম আলাইহিস সালাম ও হাওয়া আলাইহাস সালামকে এ দিনেই জান্নাতে একত্র করেছিলেন এবং এ দিনে মুসলিম উম্মাহ সাপ্তাহিক ঈদ ও ইবাদত উপলক্ষে মসজিদে একত্র হয় বলে দিনটাকে ইয়াওমুল জুমাআ বা জুমার দিন বলা হয়। আসুন জেনে নেয়া যাক মুসলমানদের এ সপ্তাহিক ঈদের দিনের সূচনা কীভাবে হলো-

জুমার নামাজ ফরজ হয় প্রথম হিজরিতে। নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হিযরতকালে কুবাতে অবস্থান শেষে শুক্রবার দিনে মদিনা পৌঁছেন এবং বনি সালেম গোত্রের উপত্যকায় পৌঁছে জোহরের ওয়াক্ত হলে সেখানেই তিনি জুমার নামাজ আদায় করেন। এটাই ইতিহাসের প্রথম জুমার নামাজ।

তবে হিযরতের পরে জুমার নামাজ ফরজ হওয়ার আগে নবুওয়তের দ্বাদশ বর্ষে মদিনায় নাকীউল খাজিমাতে হযরত আসআদ ইবনে যুরারাহ রাদিয়াল্লাহু আনহুর ইমামতিতে সম্মিলিতভাবে শুক্রবারে দুই রাকাত নামাজ আদায়ের প্রমাণ পাওয়া যায়। কিন্তু সেটা ছিল নফল নামাজ। তাই জুমার সূচনা নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর হিযরতের পর থেকেই।

বিজ্ঞাপনImage is not loaded
বিজ্ঞাপনImage is not loaded

জনপ্রিয় খবর