Saturday, January 16, 2021
Home বই PDF বই পরিচিতি: মাযহাব ও তাকলীদ-সাহাবীদের ইসলাম গ্রহণের গল্প

বই পরিচিতি: মাযহাব ও তাকলীদ-সাহাবীদের ইসলাম গ্রহণের গল্প

মাযহাব ও তাকলীদ- একটি সহজ-সরল উপস্থাপন

লেখক: মাওলানা ইমদাদুল হক।

সম্পাদনা: মাওলানা মুহাম্মাদ আবদুল মালেক

প্রকাশনা: দারুল মুসান্নিফীন।

যোগাযোগ-ফোন: ০১৮১৭-১১৬৭১৫

বিজ্ঞাপনImage is not loaded

কাভার মূল্য: ২০০ টাকা।

মানুষের জীবনে মাযহাব ও তাকলীদের প্রয়োজনীতার বিষয়টি এই বইয়ে সহজ ও সরলভাবে উপস্থাপন করেছেন ঢালকানগর মাদরাসার মুহাদ্দিস মাওলানা ইমদাদুল হক। দারুল মুসান্নিফীন প্রকাশনী থেকে বইটি প্রকাশের সময়কাল রবিউল আউয়াল ১৪৪২ হি.(অক্টোবর ২০২০)। বইটির সম্পাদনা করেছেন মারকাযুদ দাওয়াহ আল ইসলামিয়া ঢাকার আমীনুত তালীম মাওলানা মুহাম্মাদ আবদুল মালেক দা.বা.।

১৬৭ পৃষ্ঠার ঝকঝকে মলাটের এই বইটি সম্পর্কে মাওলানা মুহাম্মাদ আবদুল মালেক দা.বা. বলেন, এই কিতাবে বিভিন্ন প্রাচীন উৎসগ্রন্থের বরাতে ফতোয়া ও মাযহাবের ইতিহাস এমন সুন্দর শৈলিতে উপস্থাপন করা হয়েছে যে, আলোচনার আঙ্গিক থেকেই তাকলীদ ও মাযহাবের হাকীকত এবং এই দুইয়ের শরয়ী অবস্থান সুস্পষ্ট হয়ে যায় এবং এই বিষয়টিও দিবালোকের ন্যায় স্পষ্ট হয়ে যায় যে, তাকলীদ ও মাযহাবের অনুসরণ খাইরুল কুরূন থেকেই নিরবচ্ছিন্নভাবে চলে আসা একটি স্বীকৃত কর্মধারা। একে বেদআত বলা উসূলে ফিকহ, উসূলে শরীয়ত এবং ফিকহ ও শরীয়তের ইতিহাসের ব্যাপারে অজ্ঞতা।

সাহাবীদের ইসলাম গ্রহণের গল্প

লেখক: মুহাম্মাদ আদম আলী।

প্রকাশনা: মাকতাবাতুল ফুরকান।

যোগাযোগ-ফোন: ০১৭৩৩-২১১৪৯৯

কাভার মূল্য: ২০০ টাকা।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাহাবীরা এ উম্মতের সর্বোত্তম মানুষ। নবুওয়ত লাভ করার পর নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন একাই ইসলামের দাওয়াত দেওয়া শুরু করেছিলেন তখন সাহাবায়ে কেরাম একে একে ইসলামের পতাকাতলে এসে সমেবেত হতে থাকেন। কেমন ছিল সেই সব সাহাবীদের ঈমান আনার গল্প? পাঠকদের সেসব জানাতেই বইটি লিখেছেন ইসলামী লেখক মুহাম্মাদ আদম আলী। মাকতাবাতুল ফুরকান থেকে বইটি প্রকাশের সময়কাল রবিউল আউয়াল ১৪৪২ হি. (নভেম্বর ২০২০)।

দৃষ্টি নন্দন মলাটের ৮০ পৃষ্ঠার বইটি সম্পর্কে সাহিত্যিক ও ‎সম্পাদক শরীফ মুহাম্মাদ বলেছেন, সাহাবায়ে কেরামের জীবনটাই ত্যাগ ও ‎সাধনার অপূর্ব শিল্প, মহিমামণ্ডিত গল্প। এর ‎মধ্যে তাঁদের ইসলাম গ্রহণ, শাহাদাত, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ‎সাহাচর্য লাভের হিরন্ময় মূহুর্ত এবং দ্বীনের জন্য ‎জীবনের ত্যাগ জীবনের অসাধারণ এক-একটি ‎অধ্যায়। বুযুর্গদের সোহবত-ধন্য প্রিয় লেখক ‎মুহাম্মাদ আদম আলী তার সুখদ স্বাদু গদ্যে ‎লিখেছেন বারোজন সাহাবীর ইসলাম গ্রহণের ‎গল্প। গল্পের গদ্য ও ঘটনা দুটোই পাঠকের ‎‎চোখ টেনে নিয়ে যায়। উপকারী ও স্বাদু এই ‎সাহাবীদের ইসলামগ্রহণের গল্প বইটি থেকে ‎সবশ্রেণির পাঠকই উপকৃত হতে পারবেন, ‎ইনশাআল্লাহ।‎ ‎

জনপ্রিয় খবর