Wednesday, January 20, 2021
Home ইসলাম প্রতিদিন নবীজি সা. ও জিবরাইলকে নিয়ে একটি ভিত্তিহীন সিনিয়র-জুনিয়র গল্প

নবীজি সা. ও জিবরাইলকে নিয়ে একটি ভিত্তিহীন সিনিয়র-জুনিয়র গল্প

শিখোবাংলায়.কম: মাঝে মাঝে কিছুু অসতর্ক বক্তার মুখে শোনা যায়, ‘ফাতেমা রাদিয়াল্লাহু আনহুকে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, জিবারাইল তোমার চাচা…। কেউ কেউ এভাবেও বলে, ফাতেমা রাদিয়াল্লাহু আনহু জিবরাইল আলাইহিস সালামকে চাচা বললে জিবরীল আলাইহিস সালাম বলেন, আমি তোমার চাচা নই, জ্যাঠা (অর্থাৎ তোমার বাবার বড়)।

কেউ বলে, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একবার জিবরাইল আলাইহিস সালামকে জিজ্ঞেস করলেন, আপনি বড়, নাকি আমি? জিবরাইল আলাইহিস সালাম বললেন, আমি বড় নাকি আপনি বড় তা বলতে পারবো না। তবে চতুর্থ হিজাবে (মানুষের ভাষায়- আসমানে) আমি একটি তারকা দেখেছি, যা প্রতি সত্তর হাজার বছরে একবার উদিত হয়। আমি বাহাত্তর হাজার বার ঐ তারকা উদিত হতে দেখেছি। তখন নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে বললেন, হে জিবরাইল! আমার রবের ইযযতের কসম, আমিই (ছিলাম) ঐ তারকা (অর্থাৎ আপনার সৃষ্টির বহু আগে আমার সৃষ্টি)।

এটি সম্পূর্ন বানোয়াট ও ভিত্তিহীন একটি কিসসা। নির্ভরযোগ্য কোনো সূত্রে তা পাওয়া যায় না।

এদেশের কোনো কোনো বক্তা কিসসাটিকে আরো চটকদার আকারে পেশ করার জন্য এর সাথে ‘চাচা আর জ্যাঠা’র বিষয়টি যুক্ত করেছে। অথচ আরবী ভাষায় ‘চাচা-জ্যাঠা’র বিষয় নেই; উভয়ের জন্য আরবী ভাষায় عَمّ শব্দটি ব্যবহৃত হয়।

আবদুল্লাহ ইবনে সিদ্দীক আলগুমারী রাহিমাহুল্লাহ ‘মুরশিদুল হা-ইর লিবায়ানি ওয়ায-ই হাদীসি জাবির’ কিতাবে কিসসাটি উল্লেখ করার পর বলেন-

বিজ্ঞাপনImage is not loaded

وهذا كذب قبيح، قبح الله من وضعه وافتراه. এটি একটি নিকৃষ্ট মিথ্যা (ও বানোয়াট কথা)। যে এটি জাল করেছে আল্লাহ তাকে লাঞ্ছিত করুন। -মুরশিদুল হা-ইর লিবায়ানি ওয়ায-ই হাদীসি জাবির, পৃ. ৫

তাই আমাদের এসব বানোয়াট গালগল্প বলার ক্ষেত্রে যথেষ্ট সচেতনতা অবলম্বন করতে হবে।

-সুূত্র আলকাউসার

জনপ্রিয় খবর