Wednesday, January 20, 2021
Home স্বাস্থ্য থাকতে হবে পরিপাটি

থাকতে হবে পরিপাটি

শিখোবাংলায়.কম: আমরা মুসলিম। মুসলিমের ভেতরটাও সুন্দর হবে, বাহিরও সুন্দর হবে।  ইসলাম আমাদের এমনটিই শেখায়।

দুনিয়ার জীবন কীভাবে সুন্দর হয়, আখেরাত কীভাবে সুন্দর হয়- নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে হাতে কলমে তা শিখিয়েছেন। নিজে আমল করেছেন, সাহাবীদের শিখিয়েছেন।

জাবের রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একবার আমাদের বাড়িতে এলেন। এক ব্যক্তির চুল উষ্কখুষ্ক দেখে বললেন, তার কি এমন কিছু নেই যার দ্বারা সে তার চুল আঁচড়িয়ে পরিপাটি রাখতে পারে। আরেক ব্যক্তির কাপড় ময়লা দেখে বললেন, সে কি তার কাপড় পরিষ্কার রাখার মত কিছু পায় না? (সুনানে আবু দাউদ, হাদীস ৪০৬২; মুসনাদে আহমাদ, হাদীস ১৪৮৫০)

সুতরাং আমরা সবসময় চুল আঁচড়িয়ে পরিপাটি রাখব, কাপড় পরিষ্কার রাখব। কখনো চুল উষ্কখুষ্ক রাখব না, ময়লা কাপড় পরব না।

এখানে যদিও নবীজীর সামনে যে দুটি বিষয় এসেছে সে দুটি বিষয়ে তিনি কথা বলেছেন। কিন্তু এর মাধ্যমে নবীজী উম্মতকে তার জীবনের সকল কিছুই পরিপাটি রাখার শিক্ষা দিয়েছেন।

বিজ্ঞাপনImage is not loaded

চুল পরিপাটি রাখা, পোশাক পরিচ্ছন্ন ও পরিপাটি রাখা। নিজের ঘর, টেবিল-চেয়ার, বই-খাতা, বিছানা-পত্র সবকিছুই পরিপাটি রাখার শিক্ষা আমরা এ ঘটনা থেকে পাই। আমার পোশাক হয়ত দামী নয়, কিন্তু তাই বলে কি তা ময়লা থাকবে? পোশাক যদি দামী হয় আর ময়লা হয়, সে দামী পোশাকের কোনো মূল্য নেই। এরচেয়ে কমদামী পরিচ্ছন্ন পোশাক অনেক ভালো। তেমনি আমার ঘর হয়ত অত সুন্দর সুন্দর টাইলসে মোড়া নয়, কিন্তু আমি আমার চেয়ার-টেবিল, বিছানা-পত্র গুছিয়ে রাখি। ঘর পরিষ্কার রাখি, ঝুলমুক্ত রাখি। তাহলে আমার ঘর টাইলস-ওয়ালা ময়লা ঘর থেকে অনেক ভালো।

যেমনিভাবে বাড়িতে পরিপাটি থাকতে হবে তেমনি কোথাও বেড়াতে গেলে বা কারো সামনে গেলে পরিপাটি হয়ে যেতে হবে।

একবার নবীজীর সাথে কিছু মানুষ দেখা করতে এল। নবীজী তাদের উদ্দেশ্যে বের হওয়ার সময় একটি পানির পাত্রের মধ্যে তাকিয়ে নিজের চুল-দাড়ি পরিপাটি করে নিলেন। …নবীজী বললেন, আল্লাহ সুন্দর, তিনি সৌন্দর্য পছন্দ করেন। যখন কেউ তার ভাইদের সাথে সাক্ষাতে যাই, সে যেন নিজেকে পরিপাটি করে নেয়। (আমালুল ইয়াউমি ওয়াল লাইলাহ, হাদীস ১৭৩)

আর সুন্দর-পরিপাটি থাকা- এটা অহংকার নয়। হাদীস শরীফে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একবার বললেন, ‘যার হৃদয়ে সামান্য পরিমাণ অহংকার থাকবে সে জান্নাতে যাবে না। এক সাহাবী বললেন, (আল্লাহর রাসূল!) সবাই তো এটা পসন্দ করে যে, তার পোশাক সুন্দর হোক, তার জুতা (ইত্যাদি) সুন্দর হোক (এটা কি অহংকারের মধ্যে পড়ে?)। তখন নবীজী বললেন, আল্লাহ সুন্দর, আল্লাহ সৌন্দর্য পসন্দ করেন। অহংকার হল, (জেনে বুঝে) সত্য প্রত্যাখ্যান করা এবং মানুষকে হেয় করা ও তুচ্ছ-তাচ্ছিল্য করা। (সহীহ মুসলিম, হাদীস ১৪৭)

মোটকথা, ঘরে-বাইরে পরিপাটি থাকা। সুন্দরভাবে থাকা। কেউ যেন আমার শরীর, পোশাক, ঘর কোনো কিছুতেই কোনো অপছন্দনীয় কোনো দৃশ্য না দেখে।

আমরা ঘরে-বাইরে সবসময় পরিপাটি ও পরিচ্ছন্ন থাকার চেষ্টা করব।

আল্লাহ তাওফীক দান করুন। আমীন

জনপ্রিয় খবর