Tuesday, June 15, 2021
Home আজকের ফতোয়া  ইসলামে কান্তারা কি এবং তার পরিচয় কি?

 ইসলামে কান্তারা কি এবং তার পরিচয় কি?

মুফতী মাসউদুর রহমান ওবাইদী

শিখোবাংলায়.কম: কান্তারা হল একটি চেকপোস্ট। কোনো মানুষের যখন সারাজীবনের হিসাব নিকাশ নেয়ার পর জান্নাতের ফায়সালা পেয়ে যাবে, এবার সে জান্নাতের দিকে ছুটবে।যেতে যেতে মাঝখানে একটা চেকপোস্ট পড়বে।

সেখানে মানুষের উপর সে যে যুলুম করেছিল সেটার ফিনিশিং হবে।দুনিয়াতে কাউকে মিথ্যা অপবাদ দিয়েছিল, কারো থেকে টাকা মেরে দিয়েছিল, কাউকে ওজনে কম দিয়েছিল, কাউকে থাপ্পড় মেরেছিল, কাউকে গালি দিয়েছিল, কাউকে মিথ্যা অপবাদ দিয়েছিল, কাউকে এমন কথা বলেছিল যে তার মাথাটা সবার সামনে নিচু হয়ে গিয়েছিল; 

মোটকথা,অন্যায়ভাবে মানুষকে কষ্ট দিয়েছে।

মানুষ মানুষের উপর যত যুলুম করেছে। যখন কেউ কান্তারা নামক জায়গাতে পৌঁছবে,তখন সে দেখবেন-তার সমস্ত পাওনাদারেরা সেখানে তার জন্য অপেক্ষা করছে! এবং তারা আল্লাহ সুবহানাহু তা’আলার কাছে বিচার দিবে যে- হে আল্লাহ,এই লোকটা আমাকে অন্যায়ভাবে থাপ্পড় মেরেছিল। একজন বলবে যে,আমার টাকা ধার নিয়ে আর দেয়নাই। একজন বলবে,আমার রক্ত বের করে দিয়েছিল। একজন বলবে, আমাকে মিথ্যা অপবাদ দিয়ে সমাজে ছোট করে দিয়েছিল, আমি এর বিচার/প্রতিকার পাইনি।

বিজ্ঞাপনImage is not loaded

তখন আল্লাহ সুবহানাহু তা’আলা এগুলোর সমাধান করবেন এই স্টেশনটাতে। আল্লাহ তা’আলা বলবেন, এখন তুমি তোমার আমল দিয়ে-তুমি যে তাহাজ্জুদ পড়েছ, দ্বীন চর্চা করেছ, হজ্জ-ওমরা করেছ, সলাত- সিয়ামগুলো করেছ সেগুলোর সাওয়াব গুলো তাদের দিতে থাকো। এভাবে পাওনাদার সবাইকে নিজের আমল দ্বারা পরিশোধ করা হবে। একসময় দেখা যাবে যে তার সব সাওয়াব শেষ হয়ে গিয়েছে, কিন্তু পাওনাদার এখনো রয়ে গেছে। তখন আল্লাহ তা’আলা বিচার করবেন যে, যেহেতু দেয়ার কিছুই নেই, এবার তুমি তাদের পাপের বোঝাটা মাথায় নাও; তাহলে ওরা হালকা হবে জান্নাতে চলে যাবে।

তখন এই লোকটা কি করবে? আসলে সে কিন্তু জান্নাতে যাওয়ার সাওয়াব পেয়েছিল। কিন্তু মানুষের উপর যেসব অবিচারগুলো করেছিল তার দেনা-পাওনা পরিশোধ করতে করতে তার সমস্ত সাওয়াব শেষ হয়ে যাবে এবং অন্যদের গুনাহের বোঝা মাথায় নিয়ে নিঃস্ব, অসহায়ের মতো সে জাহান্নামে যাবে!

এ সম্পর্কে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-“তোমরা কি জানো যে নিঃস্ব,হতভাগা কে?” তখন সাহাবায়ে কেরাম বলেছিল, আমাদের মধ্যে নিঃস্ব, অসহায় বলতে আমরা বুঝি-যার দিনার, দিরহাম/টাকা-পয়সা নাই। রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তখন বলেছিলেন-“আমার উম্মাতের মধ্যে নিঃস্ব হল-যে ব্যক্তি দুনিয়াতে সলাত,সিয়াম,যাকাত, হজ্জ-ওমরা সবই করেছিল। অথচ দুনিয়াতে কাউকে থাপ্পড় মেরেছে, কাউকে রক্ত বের করে দিয়েছে, কাউকে মিথ্যা অপবাদ দিয়েছে, কাউকে গালি দিয়েছে, কারো টাকা মেরে দিয়েছে ইত্যাদি। আল্লাহ যেদিন ফায়সালা করবেন, সেদিন তাদের আমল দিয়ে পরিশোধ করবেন আর যখন আমল শেষ হয়ে যাবে তখন তাদের পাপের বোঝাগুলো এই ব্যক্তির মাথায় দেয়া হবে। এবং অসহায়, নিঃস্ব হয়ে সে জাহান্নামে নিক্ষিপ্ত হবে।”

এই ফায়সালাটা যেই জায়গায় হবে সে জায়গাটার নামই “কান্তারা।”

আল্লাহ আমাদের সবাইকে কান্তারার কঠিন পরিস্থিতি থেকে হেফাজত করুন এবং মৃত্যুর আগে দুনিয়াতেই মানুষের দেনা পাওনা যদি কিছু থেকে থাকে আমরা যেন তা পরিশোধ করে নিতে পারি সেই তৌফিক দান করুন। আল্লাহ তা’আলা আমাদের সবাইকে হেফাজত করুন, বোঝার তৌফিক দান করুন। আল্লাহ আমাদের সবাইকে মাফ করে দিন। আমীন ইয়া রব্বুল আলামিন।

জনপ্রিয় খবর