Thursday, January 21, 2021
Home আজকের ফতোয়া আল্লাহ আমাদেরকে হিদায়াত দেয় না কেন?

আল্লাহ আমাদেরকে হিদায়াত দেয় না কেন?

মুফতী মাসউদুর রহমান ওবাইদী

শিখোবাংলায়.কম: প্রায়ই এই প্রশ্নটা শুনি। যারা প্রশ্নটা করেন, তারা মুসলিম। ইসলাম নিয়ে যখন কারো সাথে আলোচনায় যাই, ইসলাম প্র্যাকটিস করতে বলি, অনেকেই বলে “ভাই আল্লাহ তো আমাকে হিদায়াত করেনা তাই আসে না।”

প্রশ্নটার কিছু সিম্পল জবাব যেমন আছে, তেমনি জটিল জবাব ও আছে। তবে কম্প্রিহেনসিভ কিছু উত্তর পেলাম মুহাম্মাদ মিতওয়ালি আল শা’রাউই এর একটি বইতে।

আল্লাহ্র হিদায়াত বা guidance বা পথ প্রদর্শনকে দুইভাবে ক্লাসিফাই করা যায়।

১. সাধারণ হিদায়া বা গাইডেন্স

বিজ্ঞাপনImage is not loaded

২. স্পেশাল হিদায়া বা গাইডেন্স

ধরুন আপনি ফুটপাথে দাঁড়িয়ে আছেন, আর কেউ এসে আপনাকে জিজ্ঞেস করলো ভাই মেডিকেল কোনদিকে? আপনি বললেন, “প্রবর্তক মোড়ে। এখান থেকে ডানে গিয়ে বামে যাবেন।” 

এটা হল সাধারণ হিদায়া বা গাইডেন্স।

কিন্তু ঐ লোক যদি বলে, “ভাই আমাকে আরেকটু ক্লারিফাই করুন। ডানে গিয়ে বামে যাবো, কতদূর যাবো? কি দেখলে চিনবো? কোন সাইনবোর্ড? কোন গেইট?” আপনি এবার উত্তর দিলেন, “জি। বামে গিয়ে ২০ গজ হাঁটবেন। এরপর দেখবেন চৌরাস্তা। চৌরাস্তার উত্তরমুখী রাস্তা ধরবেন। সেখান দিয়ে ১০ গজ। এরপর হাতের বামে আরেকটা রোড। সেটার একদম শেষ মাথায় পাবেন মেডিকেল।”

এটা হল স্পেশাল হিদায়া বা গাইডেন্স।

লক্ষ্য করুন, যে-ই আপনার কাছে মেডিকেল কোথায় জানতে চাইবে সবাইকেই আপনি প্রথম হিদায়া দেবেন। কিন্তু স্পেশাল হিদায়া দেবেন তাকেই, যে নিজ থেকে আরো জানতে আগ্রহী। আরো বুঝত চায়। আরো স্পেসিফিকালী রাস্তাটা চিনে নিতে চায়।

আল্লাহ্র হিদায়াও ঠিক তেমনই। আল্লাহ সাধারণ হিদায়া সবাইকেই দিয়েছেন। মুসলিম-অমুসলিম সবাইকে। কিভাবে? ইসলামকে পাঠিয়ে। সেই আদম আলাইহিস সালাম থেকে মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহিস সালাম পর্যন্ত যুগে যুগে অসংখ্য নবী রাসূল আল্লাহ পাঠিয়েছেন মানুষের সাধারণ পথনির্দেশিকা তথা হিদায়া সরূপ। তাওহীদের প্রতি সবাইকেই আল্লাহ ডেকেছেন। সবাইকেই আল্লাহ জানিয়ে দিয়েছেন যে ইসলাম হল একমাত্র গ্রহণযোগ্য দ্বীন।

এটা হল আল্লাহ্র সাধারণ হিদায়াহ।

আর আল্লাহ্র স্পেশাল হিদায়া লাভ করবে তারাই, যারা সাধারণ হিদায়া আমলে নিয়ে আল্লাহর ডাকে সাড়া দিয়ে তাঁর দিকে এগিয়ে যাবে। ইসলামকে আরো জানার চেষ্টা করবে, মানার চেষ্টা করবে, বুকে ধারণ করার চেষ্টা করবে। ‘ইসলাম শ্রেষ্ঠ ধর্ম’ – শুধুমাত্র এই ফাঁকা বুলি ছুঁড়ে হাত পা গুটিয়ে বসে থাকলে স্পেশাল হিদায়া লাভ কঠিন।

তাই কেউ যদি নিজেই আল্লাহ্র দিকে অগ্রসর না হয়, ইসলামকে জানার ব্যাপারে, হার্ট এন্ড সোল মানার ব্যাপারে আগ্রহী না হয়, আল্লাহ্র কিতাবে, রাসূলের হাদীসে কি বলা আছে, কোনটা আমার জন্যে অনুমোদিত কাজ, কোনটা নিষিদ্ধ কাজ, এইসব জানার জন্যে চেষ্টা না করে, তার স্পেশাল হিদায়া লাভ করার আশা ক্ষীণ।

তাই নিজে পাপের মধ্যে আয়েশি ভঙ্গিমায় ডুবে থেকে যদি কেউ জিজ্ঞেস করে ‘আল্লাহ আমাকে হিদায়া দেয় না কেন?’ – দ্যাট ইজ এ পিওর জোক।

আল্লাহ আমাদের সবাইকে হিদায়া দান করুন। হিদায়ার উপর অটল রাখুন।

জনপ্রিয় খবর