Saturday, January 16, 2021
Home আন্তর্জাতিক বিশ্ব স্কুলসমূহে হিজাব নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো সুইডেন

স্কুলসমূহে হিজাব নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো সুইডেন

শিখোবাংলায়.কম: সুইডেনের একটি প্রশাসনিক আদালত সেদেশের দক্ষিণাঞ্চলীয় স্কোন রাজ্যের স্কুলসমূহে হিজাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে।

গত মঙ্গলবার (১৭ই নভেম্বর) সুইডেনের দক্ষিণাঞ্চলীয় মাল্মে প্রশাসনিক আদালত এক বিবৃতিতে স্কোন রাজ্যের স্করপ সিটি কাউন্সিলের স্কুলসমূহে হিজাব নিষিদ্ধ করার সিদ্ধান্তটি বাতিল করা হয়েছে। আদালত গুরুত্বারোপ করে বলেছে, হিজাব নিষেধাজ্ঞার বিষয়টি ধর্মীয় স্বাধীনতা সম্পর্কিত সুইডিশ সংবিধানের সাথে সাংঘর্ষিক।

সোমবার (১৬ই নভেম্বর) সুইডেনের বিচার বিভাগ একটি বিবৃতি জারি করে, সেদেশের সংবিধান লঙ্ঘনের কারণে হিজাব নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে।
২০১৯ সালের ডিসেম্বরে, স্করপিও পৌরসভা ১৩ বছরের কম বয়সী ছাত্রীদের জন্য স্কুলে হেডস্কার্ফ ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করে।

এই সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানিয়ে ইস্কুরুপ বিদ্যালয়ের অধ্যক্ষ ম্যাথিয়াস লিডেলহাম এক বক্তৃতায় বলেন, আমরা এই আইনটিকে স্বীকৃতি দেব না এবং এই আইন আমাদের স্কুলে প্রয়োগ করা হবে না।

সিটি কাউন্সিলের সিদ্ধান্তের বিরুদ্ধে লিডেলহাম বিরোধিতার পরে, তার বিরুদ্ধে গত ফেব্রুয়ারিতে সোশ্যাল মিডিয়ায় মৃত্যুর হুমকি বার্তা এবং হুমকিমূলক প্রতিক্রিয়া প্রেরণ করা হয়েছে।

বিজ্ঞাপনImage is not loaded
বিজ্ঞাপনImage is not loaded

জনপ্রিয় খবর