Sunday, June 20, 2021
Home আন্তর্জাতিক বিশ্ব বাহরাইনের নতুন প্রধানমন্ত্রী পশ্চিমা শিক্ষাধারী যুবরাজ শেখ সালমান

বাহরাইনের নতুন প্রধানমন্ত্রী পশ্চিমা শিক্ষাধারী যুবরাজ শেখ সালমান

শিখোবাংলায়.কম: বাহরাইনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে বুধবার নিয়োগ দেয়া হয়েছে দেশটির পশ্চিমা শিক্ষায় শিক্ষিত যুবরাজ শেখ সালমান বিন হামাদ আল খালিফাকে।

এর আগে ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা প্রিন্স খলিফা বিন সালমান আল খালিফা যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার বয়স হয়েছিল ৮৪ বছর।

আরো পড়ুন: বাহরাইনের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমানের ইন্তেকাল

বাহরাইন নিউজ এজেন্সি (বিএনএ) বলছে, বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খালিফা এক রাজকীয় আদেশের মাধ্যমে তার পুত্র শেখ সালমানকে অবিলম্বে মন্ত্রীপরিষদের প্রধান হিসেবে নিয়োগ দিয়েছেন। পশ্চিমা শিক্ষায় শিক্ষিত শেখ সালমান বিন হামাদ আল খালিফা বিরোধীদের সাথে একটি সম্পর্ক তৈরির চেষ্টা করবেন বলে মনে করা হচ্ছে। তিনি যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে পড়াশুনা করেছেন। ক্যামব্রিজ ইউনিভার্সিটি থেকে তিনি মাস্টার্স ডিগ্রী সম্পন্ন করেন। শেখ সালমান বিন হামাদ আল খালিফা দেশটির প্রথম উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। এছাড়া বাহরাইনের প্রতিরক্ষা বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করছিলেন।

এদিকে প্রিন্স খলিফা বিন সালমান আল খালিফার মৃত্যুতে সরকারিভাবে দেশজুড়ে এক সপ্তাহের শোক পালনের ঘোষণা দেয়া হয়েছে। লাশ যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরিয়ে আনার পর তার দাফন সম্পন্ন হবে। করোনাভাইরাসের কারণে নির্দিষ্ট ও স্বল্প সংখ্যক আত্মীয় স্বজন এ সময় উপস্থিত থাকবেন। শোক পালনকালে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। এছাড়া সরকারের মন্ত্রণালয় ও বিভাগসমূহ তিন দিন বন্ধ থাকবে।

বিজ্ঞাপনImage is not loaded
বিজ্ঞাপনImage is not loaded

জনপ্রিয় খবর