Thursday, February 25, 2021
Home আন্তর্জাতিক বিশ্ব ভারতেও অনলাইন মিডিয়াতে বসছে সরকারি নিয়ন্ত্রণ

ভারতেও অনলাইন মিডিয়াতে বসছে সরকারি নিয়ন্ত্রণ

শিখোবাংলায়.কম: বাংলাদেশের মত প্রিন্ট মিডিয়ার পর এবার অনলাইন সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়াতেও নিয়ন্ত্রণ বসিয়েছে ভারত সরকার। দেশটির অনলাইন নিউজ পোর্টাল, নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিও এবং হটস্টারের মতো কন্টেন্ট সরবরাহকারীদের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীনে নিতে একটি আদেশ জারি করা হয়েছে। খবর-এনডিটিভির।

গত সোমবার প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দের স্বাক্ষর করা আদেশটি জারি করা হয়। সরকারের এই নতুন নিয়ম ফেসবুক, টুইটার ও ইন্সটাগ্রামের মতো সামাজিক যোগাযোগের প্লাটফর্মের জন্যও প্রযোজ্য হবে।

নতুন এই নিয়মের ফলে অনলাইন প্লাটফর্মে চলচ্চিত্র, অডিও-ভিজ্যুয়াল এবং নিউজ ও সমসাময়িক বিষয়ের ওপর নির্মিত কন্টেন্টগুলো ভারতের মন্ত্রণালয়ের অধীনে আসবে।

গত মাসে এক পিটিশনের জবাবে ভারতের সুপ্রিম কোর্ট একটি স্বায়ত্তশাসিত সংস্থার মাধ্যমে ডিজিটাল প্লাটফর্মগুলোকে ওপর থেকে নিয়ন্ত্রণ করতে সরকারকে নির্দেশ দেয়। ভারতের শীর্ষ আদালত এই আদেশ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং ইন্টারনেট ও মোবাইল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়াকে পাঠিয়ে দেয়।

এর আগে পৃথক এক মামলায় ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ডিজিটাল প্লাটফর্ম নিয়ন্ত্রণের প্রয়োজনের কথা জানিয়ে শীর্ষ আদালতকে এজন্য অ্যামিকাস কিউরি হিসেবে একটি গঠনের অনুরোধ জানায়।

বিজ্ঞাপনImage is not loaded

অনলাইন প্লাটফর্মের  ডিজিটাল কন্টেন্ট নিয়ন্ত্রণে এতোদিন ভারতে কোনও আইন কিংবা স্বায়ত্তশাসিত সংস্থা ছিল না। প্রিন্ট মিডিয়া দেখভালের দায়িত্ব রয়েছে প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার এবং নিউজ চ্যানেলগুলো পর্যবেক্ষণের দায়িত্ব নিউজ ব্রডকাস্টার অ্যাসোসিয়েশনের (এনবিএ)।

জনপ্রিয় খবর