শিখোবাংলায়.কম: ইমাম আবু হানিফা একটি নাম। একটি ইতিহাস। একটি চেতনা। তাকে বলা যায়, ‘জ্ঞানের সরেবর, বুদ্ধির ঝর্ণা ও চেতনার বাতিঘর। কিংবা তাকে বলা যায়, ‘এমন একটি ফুল, যা হাজার বছরেও মিইয়ে যায় না। এমন একটি ভেলা, যা কখনো ডুবে যায় না। এমন একটি স্বপ্ন, যা কখনো চুকে যায় না।। এমন একটি আশা, যা মলিন হয় না।’ তার জ্ঞানের আলো আজও চিরসবুজ। তার মেধার উৎকর্ষতা আজও বাতাসের ফেণা হয়ে বয়ে চলছে।

মহান এ ইমামকে নিয়ে প্রত্যেক যুগেই লেখকরা কলম ধরেছেন। সমসাময়িক মানুষদের জানানোর চেষ্টা করেছেন ইমাম আযমের জ্ঞান গভীরতা সম্পর্কে। এর ধারাবাহিকতায় বর্তমান সময়ে লেখা তার জীবনীগ্রন্থ নিয়ে আজকের আয়োজন। বিশ্বের পাঁচ ভিন্ন ভিন্ন ভাষায় তাকে নিয়ে লেখা পাঁচটি গ্রন্থ নিয়ে লিখেছেন

কাউসার লাবীব

বাংলা ভাষায় ইমাম আযমের জীবনী
বইয়ের নাম: ইমাম আবু হানিফা রহ. আকাশে অঙ্কিত নাম
লেখক: মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন
প্রকাশনী: মাকতাবাতুল আযহার

বইটিতে স্বপ্নচারী লেখক মাওলানা যাইনুল আবিদীন তুলে ধরেছেন আবু হানিফা রহিমাহুল্লাহর জীবনের প্রায় প্রতিটি দিক। তিনি কেমন সমাজে জন্মে ছিলেন। কোন পরিবেশে বেড়ে উঠেছিলেন? কী ছিল তার স্বপ্ন? সে ক্ষেত্রে তিনি কতটা সফল? এসব দিকগুলো এখানে ফুটে উঠেছে সুনিপুনভাবে।

এছাড়া লেখক এগ্রন্থে আলোচনা করেছেন আবু হানিফা রহিমাহুল্লাহর অন্তরদানের পর তার অনুসারীা ও মাযহাবীর সার্বিক কী অবস্থা ছিল তা নিয়ে। বইটির শেষ দিকে তিনি তুলে ধরেছেন ইমাম আযম সম্পর্কে বিজ্ঞজনদের বিভিন্ন মতামত।

আরবি ভাষায় ইমাম আযমের জীবনী
মাকানাতুল ইমাম আবি হানিফা ফিল হাদিস
লেখক: আবদুর রশীদ নোমানী
টিকা সংযোজক: আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ
প্রকাশনী:মাকতাবাতুল মাতবুআতিল ইসলামিয়্যাহ

আবদুর রশীদ নোমানী লিখনী শক্তির কোনো তুলনা হয় না বলে মনে করেন তার গ্রন্থ নিয়ে গবেষণা করা গবেষকগণ। তিনি ছিলেন উপমহাদেশে হানাফি মাযহাবের স্তম্ভ।লা-মাযহাবি ও মানহাযিরা ইমাম আযমের ওপর যেসব প্রশ্ন তোলে, সেগুলোর জবাব তিনি দিয়েছেন শক্ত ও নিপুনভাবে। এর ধারাবাহিকতায়ই তার এ গ্রন্থটি লেখা।

ইমাম আযমের বিষয়ে নিন্দুকেরা বলে থাকে তিনি হাদিস বিষয়ে তেমন পারদর্শী ছিলেন না। তাই তিনি এ গ্রন্থে তুলে ধরেছেন তার হাদিসে পারঙ্গমতার ইতিহাস। এবং তিনি এখানে প্রমাণ করেছেন, ‘হাদিস গ্রহণের ক্ষেত্রে ইমাম বুখারীর চেয়েও কঠিন শর্ত ছিল ইমাম আবু হানিফার।’

তার অনন্য এ গ্রন্থটিকে আরো সমৃদ্ধ করে তুলেছে খ্যাতিমান হাদিস ও ফিকহ বিশারদ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহর টিকা সংযোজন। তবে তিনি টিকার কাজটি সম্পন্ন করার আগেই মৃত্যু বরণ করেন। এবং কাজটি সম্পন্ন করেন তার সুযোগ্য ছেলে সালমান আবদুল ফাত্তাহ।

উর্দু ভাষায় ইমাম আযমের জীবনী
বইয়ের নাম: ইলমে হাদিস মে ইমাম আবু হানিফা কা মাকাম ওয়া মারতাবা
লেখক: হাবিবুর রহমান আযমি
প্রকাশনী: জমিযতে উলামায়ে হিন্দ

মাওলানা হাবিবুর রহমান আযমি বইটিতে তুলে ধরেছেন ইমাম আযমের হাদিসের যোগ্যতা নিয়ে বিস্তারিত ইতিহাস। তৎকালীন হাদিসের ইমামগণ তাকে কীভাবে মূল্যায়ন করতেন তাও তিনি তুলে ধরেছেন। এরপর তিনি ইলমে হাদিসে তার শিক্ষক ও ছাত্রদের দীর্ঘ তালিকা উপস্থাপন করেছেন।

তুর্কি ভাষায় ইমাম আযমের জীবনী
বইয়ের নাম: İMAM-I AZAM EBU HANİFE
লেখক: এনেস সেলিম
প্রকাশনী: গাইড পাবলিকেশনস

বইটিতে ইমাম আবু হানিফার জীবন, তার শিক্ষক, শিক্ষার্থী, গবেষণা, তার জীবনের বিভিন্ন অধ্যায় ও তার মতবাদগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়া বইটিতে আলোচনা করা হয়েছে পৃথিবীময় হানিফা মাযহাবের বিস্তারের ইতিহাস নিয়ে। এ আলোচনায় উঠে এসেছে আব্বাসী খেলাফত আমলে ফিকহে হানাফির সঙ্কট ও সেলজুকদের সময় ফিকহে হানাফির প্রভার নিয়ে।

বইটির শেষ দিকে তিনি আলোচনা করেছেন বহুলাচিত ৭৩ ফিরকা নিয়ে। এ ফিরকা বিষয়ে আবু হানিফা, তার ছাত্রদ্বয় এবং তার অনুসারীদের গবেষণা ও মতামত এখানে ফুটিয়ে তুলেছেন।

ইংরেজি ভাষায় ইমাম আযমের জীবনী
বইয়ের নাম: Abu Hanifa: His life, legal system and legacy
লেখক: মুহাম্মাদ আকরাম নদভি
প্রকাশনী: Kube Publishing Ltd

al-Muhaddithat: the Women Scholars in Islam এর লেখক মুহাম্মদ আকরাম নদভি ইংরেজি ভাষায় ইসলামের বিভিন্ন সৌন্দর্য্য ফুটিয়ে তুলছেন অনেকদিন ধরেই। এর ধারাবাহিকতায় তার এ বই। এতে আবু হানিফা রহিমাহুল্লাহর আইনি প্রাজ্ঞতার কথা তুলে ধরেছেন। তবে অন্যান্য বিষয়গুলোও বাদ যায় নি। ইংরেজি ভাষায় ইমাম আযম আবু হানিফাকে জানতে হলে এবইটিকে বলা যায় অনন্য।