শিখোবাংলায়.কম: শরীরের অতিরিক্ত ওজন অস্বস্তি বাড়ায়। বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায়। তাই শরীরে অতিরিক্ত ওজন থাকলে তা অবশ্যই কমিয়ে ফেলতে হবে। আর এ ওজন আপনি মাত্র পাঁচটি পরামর্শ মেনেই কমিয়ে নিতে পারেন। হতে পারেন স্মার্ট।

এক- ওজন কমানোর মূল চাবিকাঠি হলো পর্যাপ্ত পানি পান। নিজেকে আর্দ্র রাখার পাশাপাশি এটি অস্বাস্থ্যকর খাবারের চাহিদা কমায়। খাবারের আগে পানি পান অতিরিক্ত খাওয়ার সম্ভাবনা হ্রাস করে, ফলে পেটে চর্বি জমা হওয়ার ঝুঁকিও কমে।

দুই- প্রতিদিন ভোরে ওঠার অভ্যাস করুন এবং অন্তত ৪০ মিনিট হাঁটুন। এমনভাবে হাঁটতে হবে যেন শরীর থেকে ঘাম ঝরে। পাশাপাশি ব্যায়ামও করতে হবে। এতে পেটের মেদ দ্রুত কমাতে সাহায্য করে।

তিন- প্রোটিনসমৃদ্ধ খাবার পেট ভরা অনুভূত হতে সহায়তা করে। ফলে বাড়তি ক্যালরি গ্রহণের ঝুঁকি কমে। প্রোটিন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে ও দেহে চর্বি সঞ্চয়কারী ইন্স্যুলিনের মাত্রা কমায়।

চার- চর্বি জাতীয় খাবার পরিত্যাগ করুন। শর্করা জাতীয় খাবার কম খান। খাবার তালিকায় প্রবেশ করান শস্যজাতীয় খাবার। শস্যজাতীয় খাবার আঁশসমৃদ্ধ। এটি শরীর সুস্থ রাখার পাশাপাশি ক্ষুধাভাব কমাতে ও উচ্চ ক্যালরিবহুল খাবারের চাহিদা কমাতে সহায়তা করে। উচ্চ আঁশসমৃদ্ধ শস্য ওজন কমায় এবং পেটের মেদ কমাতেও সহায়তা করে।