মাওলানা তারিক জামিল এর জিবনী

104

জন্ম

তারিক জামিল (জন্ম ১ জানুয়ারি ১৯৫৩) একজন পাকিস্তানি ইসলাম প্রচারক, দেওবন্দি পণ্ডিত এবং আলম-এ-দীন (ধর্মগুরু) তিনি মাওলানা তারিক জামিল নামে অধিক পরিচিত। তিনি খানোয়াল, পাঞ্জাবে অবস্থিত তলামবার অধিবাসী। তিনি তাবলীগ জামাত সংগঠনের সদস্য এবং পাকিস্তানের ফয়সলাবাদের একটি মাদ্রাসার পরিচালক।  তিনি দ্য মুসলিম ৫০০-এর ২০১৩-২০১৪ সংস্করণের জনপ্রিয় বক্তা হিসাবে স্থান পেয়েছিলেন।

পরিচয়

তারিক জামিল ১৯৫৩ সালের ১ জানুয়ারি পাকিস্তানের মিয়া চান্নুতে জন্মগ্রহণ করেন। তিনি লাহোরের সরকারী কলেজ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। তিনি জামেয়া আরব, রায়উইন্ড থেকে তাঁর ইসলামী শিক্ষা লাভ করেন, সেখানে তিনি কুরআন, হাদীস, সুফিবাদ, যুক্তি এবং ইসলামী আইনশাস্ত্র নিয়ে অধ্যয়ন করেন।

কর্মজীবন

তারিক জামিল আন্তর্জাতিকভাবে বিভিন্ন ধর্মীয় খুতবা প্রদান করেছেন এবং দেওবন্দ নামক ধারা থেকে এসেছেন। তিনি জাতিগত এবং সাম্প্রদায়িক সম্প্রীতি সমর্থন করেন।

তিনি তার খুতবাগুলিতে “আত্মশুদ্ধি, সহিংসতা এড়ানো, আল্লাহর আদেশ পালন এবং হযরত মুহাম্মদ সাঃ এর পথে চলার” বিষয়ে আলোকপাত করে থাকেন।

তিনি ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত জর্দানের রয়্যাল আল আল-বাইত ইনস্টিটিউট ফর ইসলামিক থট কর্তৃক বিশ্বের ৫০০ জন প্রভাবশালী মুসলমানদের মধ্যে একজন হিসাবে নির্বাচিত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here