মসজিদ আল হারামের শিক্ষক শায়খ মুহাম্মাদ বিন আলী আর নেই

18

শিখো বাংলায়: মসজিদ আল হারামের শিক্ষক শায়খ মুহাম্মাদ বিন আলী আর নেই। ইন্নালিল্লাহি ওয়িন্না ইলাইহী রাজিউন। গতকাল বৃহস্পতিবার (৯ অক্টোবর) তিনি ইন্তেকাল করেন।

তিনি ছিলেন মসজিদে হারামের মুদাররিস। ইথিওপিয়ার বাসিন্ধা ছিলেন তিনি। এছাড়া মুহাদ্দিস, ফক্বীহ, নাহুবিদ, উসূলবিদসহ বহুমুখী জ্ঞানের অধিকারী ছিলেন তিনি। তাঁর নানামুখী প্রতিভার স্বাক্ষর বহন করছে অসংখ্য খণ্ডে রচিত বিভিন্ন শাস্ত্রের ওপর বহু গ্রন্থ। তিনি ছিলেন সাতশো-আটশো বছর পূর্বের আলেমদের জীবন্ত প্রতিচ্ছবি। যারা দুনিয়া বিমুখতার সাথে সাথে গভীর পাণ্ডিত্যের অধিকারী ছিলেন।

যখন ছবি তোলা এবং ভিডিও রেকর্ডিং করা দাওয়ার একটা মাধ্যমে পরিণত হয়েছে, তখনও শায়খ এগুলো পরিহার করে নীরবে নিভৃতে জ্ঞান সাধনায় রত ছিলেন। তিনি দুনিয়াতে প্রসিদ্ধির পেছনে ছুটেননি।

তাঁর রচিত গ্রন্থাবলী- নাসাঈ শরীফের ব্যাখ্যা গ্রন্থ ৪২ খন্ডে। প্রতিটি খন্ডে প্রায় ৫০০-৬৫০ পৃষ্ঠা রয়েছে। প্রকাশিত হয়েছে ‘যাখিরাতুল উক্ববা’ নামে। (ذخيرة العقبى في شرح المجتبى)

* মুসলিম শরীফের ব্যাখ্যা গ্রন্থ ৫০ খন্ডে। যা প্রকাশিত হয়েছে ‘আল-বাহরুল মুহীত আছ-ছাজ্জাজ’ নামে। (البحر المحيط الثجاج شرح صحيح مسلم ابن الحجاج)
* ইবনু মাজাহ এর ব্যাখ্যা গ্রন্থ। যার রচনা চলমান ছিলো ‘মাশরিকুল আনওয়ার আল-ওয়াহহাজাহ’ শিরোনামে। জানিনা শাইখ এটা শেষ করতে পেরেছেন কী না? (مشارق الأنوار الوهاجة ومطالع الأسرار البهاجة في شرح سنن ابن ماجه)

সূত্র: আশশাবাকাতুল আরাবিয়াহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here