বিশ্বের সবচেয়ে বড় খেজুর বাগান

19

শিখো বাংলায়: মানসম্পন্ন খেজুর উৎপাদনে আগে থেকেই বিশ্ব দরবারে সৌদি আরবের অবস্থান বেশ প্রশংসনীয়। এরই স্বীকৃতি স্বরূপ আরও একটি সুনাম অর্জন করলো দেশটি। সম্প্রতি দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় অবস্থিত ‘আল আহসা খেজুর’ বাগানটি বিশ্বের সবচেয়ে বড় খেজুর বাগানের স্বীকৃতি পেয়েছে।

গত বৃহস্পতিবার সৌদির সংস্কৃতিমন্ত্রী প্রিন্স বদর বিন আবদুল্লাহ বিন ফারহান আল সৌদ জানান, ‘আল আহসা’ বিশ্বের খেজুর বাগানগুলোর মধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে সবার উপরে জায়গা করে নিয়েছে। নিজের মাইক্রোব্লগিং সাইট টুইটারে বাগানটির একাধিক ছবি শেয়ার করে মন্ত্রী এসব তথ্য নিশ্চিত করেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে বলা হয়েছে, আল আহসা বিশ্বের সর্ববৃহৎ খেজুর বাগান। প্রায় ৮৪.৪ বর্গ কিলোমিটার জায়গাজুড়ে এর অবস্থান। বাগানটিতে অন্তত ২৫ লাখ খেজুর গাছ রয়েছে। এই বাগানটি বারোমাসই ফল দেয়। কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে যে, এখানের আবহাওয়া খেজুর গাছের জন্য যথেষ্ট উপযোগী। তা ছাড়া পানি ও সেঁচ ব্যবস্থাও বেশ উন্নত।

উল্লেখ্য, এর আগে আল আহসা জাতিসংঘের বিজ্ঞান ও সংস্কৃতি ইনস্টিটিউটের তালিকায় জায়গা করে নেয়। ২০১৯ সালে এটি আরব বিশ্বের পর্যটন রাজধানীর স্বীকৃতি পায়। তা ছাড়া ২০১৫ সালে বাগানটিকে লোককলা ও কারুশিল্পে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা করে। সূত্র: আল আরাবিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here