শিখোবাংলায়.কম: হাদীসে রাসূল (সা) সংগ্রহ ও সংরক্ষণের জন্য যেসকল ইমাম প্রাণান্ত পরিশ্রম করে গেছেন, ইমাম আহমাদ বিন হাম্বল (র) তাঁদের মধ্যে অন্যতম। হাদীসের এই মুজতাহিদ হাদীরেস শরীয়াতী মাসআল-মাসায়েল সংগ্রহ অপেক্ষা প্রিয় রাসূল (সা)-এর হাদীস যাতে সঠিক অবস্থায় সংরক্ষণ করা যায়, এ ব্যাপারে অধিক দৃষ্টি দেন। তিনি হাদীসগুলোকে মুসনাদ তথা সাহাবায়ে কিরাম (রা)-এর নামানুসারে সন্নিবেশ করেছেন। এই পদ্ধতি হলো, বিষয়ভিত্তিক হাদীস না সাজিয়ে সাহাবীদের বর্ণিত হাদীস অনুযায়ী সাজানো হয়েছে। প্রায় উনত্রিশ হাজারের এই বিশাল সংকলন ‘মুসানাদে আহমাদ’ যাকে ইলমে হাদীসের বিশ্বকোষও বলা হয়।

পরবর্তিতে আহমদ ইবন আবদুর রহমান ইবন মুহাম্মাদ আল-বান্না (র) এই মুসনাদ গ্রন্থটিকে অপরাপর হাদীস সংকলনের মতো বিষয়ভিত্তিক অধ্যায় ও পরিচ্ছেদে সুবিন্যস্ত করেন এবং এর নামকরণ করেন ‘আল-ফাতহুর রাব্বানী ফী তারতীবী মুসনাদি আল-ইমাম আহমাদ বিন হাম্বল আশ-শায়বানী’। এটি ‘আল-ফাতহুর রাব্বানী’ নামে পরিচিত।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ এই হাদীস গ্রন্থের দুইটি খন্ড অনুবাদ করেছে এবং প্রকাশ করেছে। বইটিতে অধ্যায় ভিত্তিক সাজানো রয়েছে। সেই সাথে হাদীসগুলি অন্য গ্রন্থে বর্ণিত হলে তাও উল্লেখ করা হয়েছে।

ডাউনলোড: