শিখোবাংলায়.কম: ইসলামিক অ্যাপগুলোর মাধ্যমে দেশে দেশে মুসলমানদের তথ্য চুরি করে নিচ্ছে মার্কিন সেনাবাহিনী। এক অনুসন্ধানে এই ভয়াবহ তথ্য উঠে এসেছে।

বিশ্বে মুসলমানদের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ ‘মুসলিম প্রো’। তাদের ওয়েবসাইট অনুযায়ী, এই অ্যাপটি প্রায় ৯৫ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে। ২০০টি দেশ থেকে ডাউনলোড হয়েছে।

মঙ্গলবার মিডিল ইস্ট আইকে ‘মুসলিম প্রো’ জানিয়েছে, তারা সম্প্রতি একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। ওই প্রতিষ্ঠানটি তাদের ব্যবহারকারীর সকল ডাটা বা তথ্য মার্কিন সেনাবাহিনীর কাছে বিক্রি করে।

অ্যাপটি ব্যবহারকারীদের নামাজের সময় দেয়। এছাড়া তাদের অবস্থানের উপর নির্ভর করে মক্কার দিকনির্দেশনা দেখায়। এটি পবিত্র কুরআনের অডিও রেকর্ডিং এবং কুরআনের আয়াত দেখায়।

সোমবার অনলাইন ম্যাগাজিন মাদারবোর্ডের অনুসন্ধানে বলা হয়, ‘মুসলিম প্রো’ অ্যাপ তাদের ব্যবহারকারীর অবস্থানের ডেটা এক্স-মোডের কাছে বিক্রি করেছে। পরে এটি তৃতীয় পক্ষের কাছে বিক্রি করা হয়। যারা পরবর্তীকালে এসব তথ্য মার্কিন সামরিক বাহিনীকে দেয়।

মার্কিন সেনাবাহিনীর কাছে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিক্রির সঙ্গে জড়িত বেশ কয়েকটি ইসলামিক কোম্পানির মধ্যে অন্যতম হচ্ছে এক্স-মোড।

প্রতিবেদনে বলা হয়, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ নিয়ে কাজ করা মার্কিন সামরিক বাহিনীর ইউএস স্পেশাল অপারেশনস কমান্ড এক্স-মোডের মাধ্যমে মুসলমানদের ব্যবহারকারীর অবস্থানের তথ্য কিনে।

এদিকে ‘মুসলিম প্রো’র প্রধান জহরিয়া জুপারি মাদারবোর্ডের প্রতিবেদনটিকে ‘ভুল এবং অসত্য বলে উড়িয়ে দিয়েছেন। তবে তিনি দাবি করেন, এক্স-মোডের সঙ্গে তারা সমস্ত সম্পর্ক ছিন্ন করেছে।

তথ্য পাচারের ঘটনা জানার পর ‘মুসলিম প্রো’ ব্যবহারকারী কয়েক হাজার গ্রাহক অ্যাপটি বন্ধের দাবি জানিয়েছে।

এসব অভিযোগের বিষয়ে এক্স-মোডের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে মিডল ইস্ট আই। কিন্তু তারা তাতে সাড়া দেয়নি।