আয়া সোফিয়ায় নামাজ চালু হচ্ছে আজ: আপনার যা জানতে হবে

80

বেলায়েত হুসাইন: তুরস্কের ইস্তাম্বুলের ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদকে ১৯৩৫ সালে তৎকালীন সেক্যুলার সরকারের আদালতের রায়ের মাধ্যমে বন্ধ করে দেয়া হয়। দীর্ঘ ৮৫ বছর পরে এই মসজিদটিতে ফের নিয়মিত নামাজ চালু হচ্ছে আজ।

এর আগে জুলাইয়ের শুরুর দিকে আদালতের রায়ের মাধ্যমে নামাজ চালুর সিদ্ধান্ত গৃহীত হয়। স্থানীয় সময় শুক্রবার জুমার নামাজের মাধ্যমে আয়া সোফিয়া মসজিদে জুমা আদায়ের মধ্যদিয়ে আদালতের রায় বাস্তবায়িত হচ্ছে।

পুনরায় আয়া সোফিয়া উদ্বোধনে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগানেরও উপস্থিত থাকার কথা রয়েছে। আয়া সোফিয়ায় আজ অন্তত দেড় হাজার মুসল্লি জুমা আদায় করবেন।

সমাগত মুসল্লিদের বিশেষ সেবা ও অভ্যর্থনা জানাতে ইস্তাম্বুলের ২১ টি মসজিদে শুক্রবার সকাল থেকেই মেজবানগণ উপস্থিত থাকবেন। এ উপলক্ষে মসজিদগুলিকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়েছে।

উদ্বোধনের আগেই প্রেসিডেন্ট এরদোগান অন্তত দুইবার আয়া সোফিয়া পরিদর্শন করেন। শেষবার স্ত্রীকে সঙ্গে নিয়ে আসেন এবং আয়া সোফিয়ার নতুন নামফলক উন্মোচন করেন।

তুর্কি ভাষায় এর নামকরণ করা হয়েছে ‘আয়াসোফিয়া-ই-কাবির জামে শারিফী। নতুন ইংরেজি নাম দেয়া হয়েছে ‘দি হাজিয়া সোফিয়া গ্র্যান্ড মস্ক” (the hagia sophia grand mosque)।

মসজিদটি সকাল ১০টায় দর্শণার্থীদের জন্য খুলে দেয়া হবে এবং শনিবার সকাল পর্যন্ত খোলা থাকবে। যাতে প্রত্যেকেই নামাজের জন্য পর্যাপ্ত সময় পান। প্রচণ্ড ভীড়ের জন্যে নামাজ আদায়ের পাঁচটি স্থান নির্ধারণ করা হয়েছে যার মধ্যে দুইটি নারীদের। সূত্র: আনাদুলু, ডেইলি পাকিস্তান, ডেইলি সাবাহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here