আগামীকাল বেফাকের খাস বৈঠক

26

শিখো বাংলায়: বাংলাদেশ কওমি মাদরাসার সর্বোচ্চ শিক্ষা বোর্ড ‘বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ’ (বেফাক) এর অফিসে খাস কমিটির বৈঠক বসবে কাল। বেফাকের একাধিক কর্মকর্তাদের সাথে কথা বলে আওয়ার ইসলাম বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, আগামীকাল ২২ সেপ্টেম্বর’২০২০ (মঙ্গলবার) বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর কেন্দ্রীয় অফিসে এক খাস কমিটির বৈঠকের আয়োজন করা হয়েছে। বৈঠকে বেফাকের খাস কমিটির সকল সদস্য উপস্তিত থাকবেন বলেও জানা গেছে।

আগামীকালের বৈঠক বিষয়ে বেফাকের মহাপরিচালক অধ্যক্ষ জুবায়ের আহমদ চৌধুরীর সাথে আওয়ার ইসলাম কর্তৃক যোগাযোগ করা হলে তিনি জানান, কাল বেফাকের খাস কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। বিষয়টি সত্য। বৈঠকে কী কী এজেন্ডা রাখা হয়েছে জানতে চাইলে তিনি জানান, আপাতত একটি এজেন্ডার কথা আমি জানি। সেটি হলো, ‘বেফাকের আমেলা মিটিংয়ের স্থান ও তারিখ নির্ধারণ করা।’

এর আগে গত ১৭ সেপ্টেম্বর সন্ধ্যা ৬ টায় বেফাকের আমৃত্যু সভাপতি আল্লামা শাহ আহমদ শফীর ইন্তেকালের পর বেফাকের সভাপতি পদটি শূণ্য হয়ে যায়। জানা গেছে, কালকের বৈঠক থেকে আমেলার যে তারিখ নির্ধারণ হবে সে তারিখে বেফাকের এ শূন্য পদের জন্য অভিভাবক নির্ধারণ করা হবে।

উল্লেখ্য, হেফাজতে ইসলাম বাংলাদেশ এর সাবেক আমির শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফীর ইন্তেকালের পর দেশ যেভাবে হারিয়েছে একজন দীনের সাচ্চা খাদেমকে। তেমনি তাঁর মৃত্যুতে শূণ্য হয়েছে দেশের সবচেয়ে বড় সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ এর কেন্দ্রীয় আমিরের পদও। আল্লামা আহমদ শফী ছিলেন হাটহাজারী মাদরাসার মহাপরিচালক। একই সাথে তিনি ছিলেন দেশের সর্বোচ্চ কওমি শিক্ষা বোর্ড ‘বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ’ (বেফাক) এর সভাপতি ও দাওরায়ে হাদিসের সরকারি স্বীকৃতি নেওয়ার জন্য গঠিত শিক্ষা বোর্ড ‘আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ চেয়ারম্যান।

দেশের বড় বড় সংগঠনের এতগুলো পদের অধিকারী আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুর পর বর্তমানে পদগুলো হয়ে পড়েছে অভিভাবকহারা। তবে আল্লামা আহমদ শফীর ইন্তেকালের মাত্র ২০ ঘন্টা পরেই হাটহাজারী মাদরাসা পরিচালনা জন্য মাদরাসার মজলিসে শুরা কর্তৃক তিন সদস্যের পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। এছাড়া বাকি থাকা অন্যান্য শূন্য পদগুলোও ধীরে ধীরে ফিরে পাবে অভিভাবক।

জানা গেছে, বাকি থাকা পদগুলো পূরণের ধারাবাহিকতায় এবার হতে যাচ্ছে বেফাকের শূণ্যপদ পূরণ পক্রিয়া। আর বেফাকের এ শূন্যপদ পূরণে আগামীকাল বসতে যাচ্ছে বেফাকের অফিসে খাস কমিটির বৈঠক। যা বেফাক সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তাদের সাথে কথা বলে আওয়ার ইসলাম নিশ্চিত হয়েছে।

জানা যায়, ২০০৫ সালে বেফাকের সভাপতি নির্বাচিত হন আল্লামা আহমদ শফী। আর ২০১৭ সালে নির্বাচিত হন ‘আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়ার’ চেয়ারম্যান। গঠনতন্ত্র মোতাবেক বেফাকের চেয়ারম্যান যিনি হবেন তিনিই হবেন ‘আল হাইআতুল উলয়ার’ চেয়ারম্যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here